The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

সল্প খরচে বিএসএমএমইউ তে লিভার প্রতিস্থাপন সম্পন্ন হল

সবচেয়ে কম খরচে প্রথমবারের মত বিএসএমএমইউতে সফলভাবে লিভার প্রতিস্থাপন সম্পন্ন হল

দি ঢাকা টাইমস ডেস্ক।। চিকিৎসাশাস্ত্রে বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশও এগিয়ে যাচ্ছে সমান গতিতে। তারই ধারাবাহিকতাই বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে এবার প্রথমবারের মত সফলভাবে লিভার প্রতিস্থাপন সম্পন্ন হয়েছে।

সল্প খরচে বিএসএমএমইউ তে লিভার প্রতিস্থাপন সম্পন্ন হল 1

বিশেষ করে হেপাটাইটিস বি ও হেপাটাইটিস সি ভাইরাসজনিত লিভার সিরোসিস, প্রাইমারি স্কেরোজিং কোলেনজাইটিস, প্রাইমারি বিলিয়ারি সিরোসিস, মেটাবোলিক ডিস-অর্ডার এবং শিশুদের বিলিয়ারি অ্যাটরেশিয়া (পিত্তনালি শুকিয়ে যাওয়া) ইত্যাদি রোগ সহ অতিরিক্ত মদ্যপানে লিভার অকেজো হয়ে যায়। সাধারণত কোনো ব্যক্তির রোগাক্রান্ত লিভার অপসারণ করে সেই স্থানে দাতা ব্যক্তির সম্পূর্ণ অথবা আংশিক সুস্থ লিভার প্রতিস্থাপন করাকে লিভার প্রতিস্থাপন বলা হয়। এটি একটি জটিল এবং ব্যয়বহুল অপারেশন। ১৮-৬৫ বছর বয়সের মধ্যে একজন সুস্থ মানুষ লিভারের কিছু অংশ দান করতে পারে। লিভার অপারেশন সম্পন্ন করতে এক সঙ্গে দাতা এবং গ্রহিতা উভয়ের অপারেশন কাজ চালাতে হয়। তাই যথেষ্ট সময় এবং দক্ষতার সাথে এই অপারেশন সম্পন্ন করতে হয়।

বিদেশে লিভার প্রতিস্থাপনের ব্যয় প্রায় ৪০ লাখ থেকে ১ কোটি পর্যন্ত হয়ে থাকে। এই অপারেশন এত ব্যয়বহুল হওয়ায় প্রতি বছর অনেক রোগী লিভার সমস্যাজনিত কারণে মারা যাচ্ছে। তবে বাংলাদেশে এই প্রথম সবচেয়ে কম খরচে লিভার প্রতিস্থাপন সম্পন্ন হয়েছে। গত ২৪ জন সোমবার বিএসএমএমইউ তে একজন ২০ বছর বয়সী রোগীর লিভার প্রতিস্থাপন সফল্ভাবে সম্পন্ন হয়েছে। তাকে লিভার দান করেছেন তার গর্ভধারিনী মা। তার মায়ের সুস্থ লিভারের কিছু অংশ কেটে রোগীর শরীরে স্থাপন করা হয়েছে। বর্তমানে রোগী এবং তার মা উভয়ী সুস্থ আছে। তবে রোগী এখনও নিবির পরিচর্চায় রয়েছে। এই জটিল অপারেশনটিতে দেশি বিদেশী মিলে ৭ জন সার্জন অংশ নিয়েছিলেন। এই অপারেশনে ভারতের খ্যাতনামা লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জন ড. বালাচান্দ্র মেননসহ তার চিকিৎসক দল সহযোগিতা করেছেন।

বিএসএমএমইউ এর লিভার ট্রান্সপ্লান্ট বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোহাম্মদ জুলফিকার রহমান বলেন, ৭ জন সার্জনের দীর্ঘ ১২ ঘন্টা অক্লান্ত পরিশ্রমের ফলে এই জটিল অপারেশন সম্পন্ন হয়েছে। এই অপারেশনের সমস্ত ব্যয়ভার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতাল কর্তৃপক্ষ বহন করেছে। তার মতে এখন থেকে আর বিদেশে নয় দেশেই মিলবে মাত্র ১০ থেকে ১৫ লাখ টাকার মধ্যেই লিভার প্রতিস্থাপন অপারেশন।

Loading...