The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

৯৫৯টি পরীক্ষার্থীর খাতায় হুবহু একই লেখা!

খাতা দেখা শুরুর কিছুক্ষণের মধ্যেই চোখ কপালে ওঠে যায় গুজরাট সেকেন্ডারি অ্যান্ড হায়ার সেকেন্ডারি এডুকেশন বোর্ডের শিক্ষকদের!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পরীক্ষায় নকল করার ক্ষেত্রে নতুন দৃষ্টান্ত স্থাপন হলো এবার ভারতের গুজরাটে। প্রায় এক হাজার পরীক্ষার্থীর খাতার উত্তর হুবহু একই! কিভাবে এমন ঘটনা ঘটতে পারে?

৯৫৯টি পরীক্ষার্থীর খাতায় হুবহু একই লেখা! 1

শুধু তাই নয়, সকলের ভুলগুলোতেও অকাট্য মিল রয়েছে! তাও আবার ঘটেছে বোর্ড পরীক্ষায়। খাতা দেখতে গিয়ে স্তব্ধ হয়ে গেছেন শিক্ষকরাও। আর ঘটনা হলো একই বিষয়ে নয়, একাধিক বিষয়ে গণহারে নকলও করা হয়েছে। এমন একটি ঘটনাটি ঘটেছে ভারতের গুজরাটে।

পত্রিকার একটি প্রতিবেদনে বলা হয়, দ্বাদশ শ্রেণীর পরীক্ষার খাতা দেখা হচ্ছিল। খাতা দেখা শুরুর কিছুক্ষণের মধ্যেই চোখ কপালে ওঠে যায় গুজরাট সেকেন্ডারি অ্যান্ড হায়ার সেকেন্ডারি এডুকেশন বোর্ডের শিক্ষকদের! খাতা দেখতে গিয়ে শিক্ষকরা দেখলেন, ৯৫৯ জন পরীক্ষার্থীর খাতার উত্তরও হুবহু এক! শুধু তাই নয়, ওই সব উত্তরপত্রের মধ্যে ভুলগুলোও হুবহু মিলে যাচ্ছে!

গণহারে এমন নকল করার এই ঘটনাটি সামনে আসতেই নড়েচড়ে বসেছেন বোর্ড কর্মকর্তারা। তারা জানিয়েছেন যে, রাজ্যে দ্বাদশ শ্রেণীর পরীক্ষায় এতো বড় নকলের ঘটনা ইতিপূর্বে কখনও ঘটেনি। অ্যাকাউন্টিং, অর্থনীতি, ইংরাজি সাহিত্য ও রাশিবিজ্ঞানে এই নকলের হার সবচেয়ে বেশি বলে জানিয়েছে সংশ্লিষ্ট বোর্ড।

এই ঘটনায় দেশটির রাজ্যজুড়ে তোলপাড় চলছে। নকল করা ওইসব শিক্ষার্থীদের ফল ২০২০ সাল অবধি আটকে রাখার সিদ্ধান্ত গ্রহণ করেছে বোর্ড কর্তৃপক্ষ।

Loading...