The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ফ্রান্স হারানো সাবমেরিন খুঁজে পেলো ৫০ বছর পর!

ওই সাবমেরিন পাওয়ার ঘোষণা দিয়েছেন ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ৫২ জন নাবিকসহ ৫০ বছর পূর্বে হারিয়ে যাওয়া সাবমেরিনের সন্ধান পেলো ফ্রান্স। লা মিনার্ভ নামে ওই হারিয়ে যাওয়া সাবমেরিন সম্প্রতি ভূমধ্যসাগরে খুঁজে পাওয়া গেছে।

ফ্রান্স হারানো সাবমেরিন খুঁজে পেলো ৫০ বছর পর! 1

গতকাল (সোমবার) ওই সাবমেরিন পাওয়ার ঘোষণা দিয়েছেন ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী। সাবমেরিনটি খুঁজে পাওয়ার পর এক টুইট বার্তায় দেশটির প্রতিরক্ষা মন্ত্রী ফ্লোরেন্স পার্লি বলেন যে, এটি একটি সফলতা, যন্ত্রণা হতে মুক্তি এবং এটি একটি প্রযুক্তিগত কৃতিত্বও বটে।

ফ্লোরেন্স পার্লি আরও বলেন, আমি সেই সব পরিবারের কথাই ভাবছি, যারা এতো দীর্ঘ সময় ধরে এমন একটা মুহূর্তের জন্য অপেক্ষা করেছিলেন।

স্থানীয় গণমাধ্যমের খবর অনুযায়ী জানা যায়, মার্কিন যুক্তরাষ্ট্রের এক প্রাইভেট কোম্পানির একটি নৌকা ভূমধ্যসাগরের ২৩৭০ মিটার গভীরতায় সাবমেরিনটি খুঁজে পেয়েছে। পানির নিচে চলাচলকারী ড্রোনের মাধ্যমে চালানো এক অনুসন্ধানে দেখা যায় যে, ওই সাবমেরিনটি ভেঙে ৩টি খণ্ডে পরিণত হয়েছে।

সাবমেরিন লা মিনার্ভ ১৯৬৮ সালের জানুয়ারিতে দক্ষিণ ফ্রান্সের তৌলন পোর্টের নিকটে নৌ মহড়া চালানোর সময় ডুবে গিয়েছিলো। ১৭ জানুয়ারীতে অদৃশ্য হয়ে যাওয়ার পর সাবমেরিনটি খুঁজে পেতে নিবিড় অনুসন্ধান চালায় ফরাসি কর্তৃপক্ষ। কিন্তু তখন সেটি আর খুঁজে পাওয়া যায়নি।

উল্লেখ্য যে, সেই সময় শত শত ইঞ্জিন বোট, হেলিকপ্টার, বিমান এবং একটা ডুবো জাহাজের সমন্বয়ে গঠিত ফরাসি কিংবদন্তী সমুদ্রবিজ্ঞানী জ্যাকস কস্টিওর অনুসন্ধানী দলও এই লা মিনার্ভকে সনাক্ত করতে ব্যর্থ হয়েছিলো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...