The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এমন এক গাছ যে গাছে মানুষ হাত দিলেই হাসে!

গাছটির প্রকৃত নাম ‘‌রেন্ডিয়া ডক্ট্রোমাম’‌

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যুগে যুগে নানা ধরনের গাছের সন্ধান পাওয়া গেছে। নানা ক্ষমতা ও নানা রকম ভঙ্গির কথা প্রকাশ পেয়েছে। তবে এবার এক ব্যতিক্রমি গাছের সন্ধান পাওয়া গেছে যে গাছে মানুষ হাত দিলেই হাসে!

এমন এক গাছ যে গাছে মানুষ হাত দিলেই হাসে! 1

লজ্জাবতি গাছের কথা আমরা অনেকেই জানি। লজ্জাবতি গাছের পাতায় হাত দিলে গুটিয়ে যায়। তবে গাছে স্পর্শ করলেই যে গাছ হাসতে পারে, সেটি আমাদের অনেকেরই অজানা। অবাক মনে হলেই এটিই সত্য। গাছের কাণ্ড এবং শাখায় স্পর্শ করলেই হেসে উঠছে ওই গাছ!‌

গাছটির প্রকৃত নাম ‘‌রেন্ডিয়া ডক্ট্রোমাম’‌। তিনশ’ হতে এক হাজার তিনশ’ মিটার উচ্চতার মধ্যেই গাছগুলি হয়ে থাকে। তবে গাছ দু’টি মানুষের মতো আচরণ করার বিষয়টি যথেষ্ট রহস্যজনক একটি বিষয়।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, ভারতের উত্তরাখণ্ডের কালাধুঙ্গি জঙ্গলে রয়েছে বিরল প্রজাতির এই গাছটি। গাছটিতে হাত দিলেই তা এমনভাবে নড়তে শুরু করে দেয় যে, দেখে মনে হবে গাছটি যেনো হাসছে!

সংবাদ মাধ্যমের খবরে আরও জানা যায়, কালাডুঙ্গি জঙ্গলে এরকম দুটি গাছও রয়েছে। রামনগরের কারি জঙ্গলে এমন আরেকটি গাছ রয়েছে। গত ৫ বছর ধরে পর্যটকদের কাছে অন্যতম আকর্ষণ ওই গাছ দু’টি। গাইডদের সঙ্গে নিয়ে পর্যটকরা ওই অদ্ভত গাছ দেখতে যান। অনেকেই আবার স্পর্শও করেন বাস্তবে বিষয়টি দেখার জন্য।

যে কারণে গাছ দু’টিকে নিয়ে ইতিমধ্যেই নানা গবেষণা শুরু হয়েছে। কেনো মানুষের স্পর্শ পেলেই গাছগুলো নড়তে শুরু করে তার কারণ অনুসন্ধান করতে শুরু করেছেন দেশটির বিজ্ঞানীরা।

Loading...