The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

দৈত্যাকৃতি বিশাল গহ্বর: এটাকি পৃথিবী ধ্বংসের ইঙ্গিত!

মাটির নিচে কোনও বিস্ফোরণে জন্যও এমন বিশাল গহ্বর তৈরি হতে পারে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পৃথিবী যেহেতু সৃষ্টি হয়েছে, সেহেতু ধ্বংসও একদিন হবে। তবে সেটি কবে হবে তা কারও জানা নেই। তবে পৃথিবী ধ্বংসের আগে অর্থাৎ কেয়ামতের আগে দুনিয়ায় কিছু লক্ষণ দেখা যাবে- এমনটিই শোনা যায় ধর্মগ্রস্থ থেকে।

দৈত্যাকৃতি বিশাল গহ্বর: এটাকি পৃথিবী ধ্বংসের ইঙ্গিত! 1

রাশিয়ার উত্তরাংশের একদম শেষবিন্দুতে এক দৈত্যাকৃতি বিশাল গহ্বরের খোঁজ পাওয়া গেছে। কী কারণে এই বিশাল গহ্বর তৈরি হয়েছে তা নিয়ে ধোঁয়াশায় রয়েছেন গবেষকরাও। রাশিয়ার বভেনস্কিকে প্রাকৃতিক গ্যাসের খনির কাছে এই দৈত্যাকৃতির গহ্বরের খোঁজ মিলেছে। স্থানীয় টিভি চ্যানেলে এই গহ্বরকে ‘পৃথিবীর ধ্বংসের সূচনা’ বলে অভিহিত করেছেন।

অনেকেই এও মনে করছেন যে, মাটির নিচে কোনও বিস্ফোরণে জন্যও এমন বিশাল গহ্বর তৈরি হতে পারে। অত্যুৎসাহীদের দাবি হলো, কোনও উল্কাপিণ্ডের পতনের কারণে সৃষ্টি হয়েছে এই বিশাল গহ্বরের। যদিও বিজ্ঞানীরা এই জল্পনাটি একেবারেই উড়িয়ে দিয়েছেন।

ক্যামেরায় তোলা ছবিতে দেখা যাচ্ছে যে, ওই বিশাল গহ্বরটির ব্যাসার্ধ প্রায় ১০০ মিটারের মতো। সম্প্রতি এই গহ্বর হতে নমুনা সংগ্রহে দুই সদস্যের বিশেষ দল পাঠিয়েছে সাইবেরিয়ার ‘স্টাডি অফ দ্য আর্কটিক’। পাশাপাশি রাশিয়া অ্যাকাডেমি অফ সায়েন্সেরও এক বিজ্ঞানী ঘটনাস্থলে যাচ্ছেন বিষয়টি সরেজমিনে দেখার জন্য। বিজ্ঞানীরা থেমে নেই। তারা এগিয়ে চলেছেন নানা গবেষণার মাধ্যমে। এই বিশাল গহ্বর আসলে কিসের দ্বারা তৈরি হয়েছে সেই রহস্য উদঘাটনে বিজ্ঞানীরা রয়েছেন তৎপর।

Loading...