The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

কাশ্মীরে ট্রাম্পের মধ্যস্থতা করার এখনই উপযুক্ত সময় : ইমরান খান

বিতর্কিত কাশ্মীরে ভারতীয় নিরাপত্তা বাহিনীর অবৈধ ক্লাস্টার বোমা ব্যবহার করে দুই সামরিককে হত্যা এবং আরও ১১ জনকে আহত করেছে বলে অভিযোগ করেছেন পাক প্রধানমন্ত্রী

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জম্মু-কাশ্মীর ঘিরে নতুন করে শুরু হওয়া পাক-ভারত উত্তেজনায় আঞ্চলিক এক সঙ্কট তৈরির শঙ্কা দেখা দিয়েছে। এমন এক পরিস্থিতিতে পাক প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, কাশ্মীরে ট্রাম্পের মধ্যস্থতা করার এখনই উপযুক্ত সময়।

কাশ্মীরে ট্রাম্পের মধ্যস্থতা করার এখনই উপযুক্ত সময় : ইমরান খান 1

কাশ্মীর ইস্যুতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতা করার এখনই উপযুক্ত সময় বলে মন্তব্য করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

বিতর্কিত কাশ্মীরে ভারতীয় নিরাপত্তা বাহিনীর অবৈধ ক্লাস্টার বোমা ব্যবহার করে দুই সামরিককে হত্যা এবং আরও ১১ জনকে আহত করেছে বলে অভিযোগ করেছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। হতাহতের এই ঘটনার একদিন পর পাক প্রধানমন্ত্রী ইমরান খান মার্কিন প্রেসিডেন্টের মধ্যস্থতা কামনা করেছেন। তবে ভারত এই ধরনের বোমা ব্যবহারের অভিযোগ পুরোপুরি অস্বীকার করেছে।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, পাক-ভারত সীমান্তের ডি ফ্যাক্টো এলাকায় ব্যাপক সেনা উপস্থিতির কথা উল্লেখ করে পাক প্রধানমন্ত্রী ইমরান খান টুইটারে দেওয়া এক বার্তায় বলেছেন, কাশ্মীর সমস্যা সমাধানে মধ্যস্থতা করার প্রস্তাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সীমান্ত রেখার কাছে ভারতীয় দখলদার বাহিনীর নতুন আগ্রাসন এবং সেখানে পরিস্থিতির অবনতি ঘটায় এখনই সেটির মধ্যস্থতা করার উপযুক্ত সময়।

ইমরান খান বলেছেন যে, ‘এই পরিস্থিতিতে আঞ্চলিক সঙ্কট তৈরি হওয়ার আশঙ্কা রয়েছে।’ বিতর্কিত কাশ্মীরকে প্রতিবেশি এই দুই দেশ ভারত ও পাকিস্তান নিজেদের ভূখণ্ড বলে দীর্ঘদিন ধরে দাবি করে আসছে। ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের বাসিন্দাদের অধিকাংশই পাকিস্তানী মুসলিম।

পাকিস্তান সশস্ত্র বিচ্ছিন্নতাবাদীদের অর্থায়ন করে কাশ্মীরকে অস্থির করছে বলেও অভিযোগ করে আসছে ভারত। ভারতের এই অভিযোগ প্রত্যাখ্যান করে ইসলামাবাদ বলেছে, কাশ্মীরিদের বিচ্ছিন্নতাবাদী আন্দোলনে শুধুমাত্র কূটনৈতিক ও নৈতিক সমর্থন দিয়ে থাকে পাকিস্তান।

উল্লেখ্য, গত জুলাইয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, জাপানে একটি সম্মেলনে অংশ নিয়ে তাকে কাশ্মীরের মধ্যস্থতাকারী হওয়ার আহ্বান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে নরেন্দ্র মোদি এই ধরনের কোনো আহ্বান জানাননি উল্লেখ করে ডোনাল্ড ট্রাম্পের ওই মন্তব্য অস্বীকার করেছে।

এদিকে কাশ্মীরে নতুন করে উত্তেজনা শুরু হয়েছে গত শুক্রবার হতে। পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠীগুলো কাশ্মীরে হামলা চালাতে পারে; এমন আশঙ্কায় সেখানকার স্থানীয় সরকার সতর্কতা জারি করেছে। তবে পাকিস্তান এই হামলার অভিযোগ প্রত্যাখ্যান করেছে। সরকারি সতর্কতা জারি হওয়ায় ইতিমধ্যে দেশটির হিন্দু ধর্মাবলম্বীদের পবিত্র অমরনাথ তীর্থ যাত্রা বাতিল করা হয়েছে। ওই অঞ্চলে আতঙ্ক ছড়িয়ে পড়ার কারণে হাজার হাজার পর্যটক এবং তীর্থযাত্রী কাশ্মীর ছাড়ছেন।

শনিবার ভারত বলেছে, ভারতীয় নিরাপত্তাবাহিনীর ওপর হামলার চেষ্টার সময় সংঘর্ষে পাকিস্তানী পাঁচ জঙ্গি নিহত হয়। তবে পাকিস্তান এই অভিযোগও পুরোপুরি অস্বীকার করেছে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...