The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বাজারে টিকটক স্মার্ট ফোন

নিজস্ব অ্যাপ ব্যবহার করে ফোন তৈরির জন্য বাইট ড্যান্স প্রতিষ্ঠানটি স্মার্টফোন নির্মাতা স্মার্টসানের সঙ্গে চুক্তি করে চলতি বছরের শুরুতে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ টিকটক বর্তমানে বিশ্ববাজারে খুবই জনপ্রিয় একটি অ্যাপ। ছোট ছোট ভিডিও তৈরি করার ক্ষেত্রে টিকটক খুবই অল্প সময়ে পেয়েছে এক অভাবনীয় পরিচিতি ও জনপ্রিয়তা। এবার বাজারে টিকটক স্মার্ট ফোন।

বাজারে টিকটক স্মার্ট ফোন 1

টিকটক অ্যাপটি মূলত বাইটড্যান্স নামক একটি চীনা প্রতিষ্ঠানের তৈরি করা অ্যাপ্লিকেশন। এই জনপ্রিয় প্রতিষ্ঠানটি এতদিন শুধুমাত্র অ্যাপ সংক্রান্ত বিষয় নিয়ে কাজ করতো। সম্প্রতি সংক্ষিপ্ত ভিডিও তৈরির মাধ্যমে জনপ্রিয়তার শিখরে পৌঁছানোর পর এখন বাজারে নতুন স্মার্টফোন আনছে চীনা ভিত্তিক বাইটড্যন্স নাকম এই প্রতিষ্ঠানটি। এবার স্মার্টফোন বাজারে ছাড়ার মাধ্যমে হার্ডওয়ারের দুনিয়ায় প্রবেশ করতে যাচ্ছে চীনের এই স্বনামধন্য প্রতিষ্ঠানটি। বাইটড্যান্স প্রধান ঝাং ইমিং বলেন যে বাইটড্যন্স এর সকল অ্যাঁপ ইন্সটল করে ওই স্মার্টফোন বাজারে বিক্রি করা তার অনেক দিনের পুরনো স্বপ্ন যা এতদিনে পূরণ হবার পথে।

নিজস্ব অ্যাপ ব্যবহার করে ফোন তৈরির জন্য বাইট ড্যান্স প্রতিষ্ঠানটি স্মার্টফোন নির্মাতা স্মার্টসানের সঙ্গে চুক্তি করে চলতি বছরের শুরুতে। সম্প্রতি জানা যায় চীন দেশের একের অধিক প্রতিষ্ঠান তাদের নিজস্ব অ্যাপ ব্যবহার করে এই ধরণের মোবাইল ফোন বাজারে নিয়ে আসছে। বাইটড্যন্স কোম্পানির টিকটক ছাড়াও অন্যান্য অ্যাপগুলো লার্ক, ফেলিনো ইত্যাদি যোগাযোগ করার জন্য ব্যবহৃত করা হয়ে থাকে। যোগাযোগ আর বিনোদনমূলক অ্যাপ ছাড়াও এই প্রতিষ্ঠানটির একটি জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং অ্যাপ রয়েছে। নানান খবরে জানা যায় গত মাসে স্মার্টসান নাকম একটি ফোন প্রস্তুতকারক প্রতিষ্ঠান ক্রয় করে বাইটড্যন্স কোম্পানিটি তার পর থেকেই নিজেরদের অ্যাপ ব্যবহার করে নিজেদের তৈরি মোবাইল ফোন ও স্মার্টফোন বাজারজাত করণের পরিকল্পনা করছেন প্রতিষ্ঠানটি।

কিছুদিন আগে টেকক্রাঞ্চের এক প্রতিবেদনে প্রকাশিত হয় যে, ডাউনলোড এর ক্ষেত্রে আইফোন ও আইপেডের দিক দিয়ে সব থেকে বেশি ও এগিয়ে টিকটক অ্যাপ। টিকটকের মতই আরো একটি ডাউয়িন নামের অ্যাপ রয়েছে যা চীনে ব্যবহার করা হয়। এটি চীনের ব্যবহারকারীদের কাছে খুবি জনপ্রিয়। চলতি বছর ২০১৯ এ জনপ্রিয় আই স্টোর থেকে ৩.৩ কটির থেকেও বেশি ডাউনলোড করা হয়েছে টিকটক অ্যাপ যা আসলেই অভাবনীয়।

বাইটড্যন্স এর পক্ষ থেকে জানা যায় তাদের ফোনের মদ্ধে টিকটকের পাশাপাশি তাদের নিজস্ব নিউজ প্লাটফর্ম জিনরি টুটীয়াও আপ্লিকেশনটিও থাকবে। নিউজ প্লাটফর্ম জিনরি টুটীয়াও আপ্লিকেশনটি চীনের খুবি জনপ্রিয় একটি অ্যাপ যা টিকটকের মতই অত্যন্ত অল্প সময়ে জনপ্রিয়তা লাভ করে। জানা যায় যে বাইটড্যন্স তাদের এই জনপ্রিয় ফোনের নাম রাখবে টিকটক ফোন।
তবে এই বাইটড্যন্সের টিকটক স্মার্ট ফোন কিরকম ডিজাইনের হবে তা এখনো জানা যায়নি। এর পাশাপাশি এই স্মার্টফোন কবে নাগাত আমাদের বাজারে আসবে তাও জানা সম্ভব হয়নি এখনো। কিছু কিছু গণমাধ্যম দারা জানা যায় যে শুধু মাত্র চীনের ক্রেতাদের জন্যই আনা হতে পারে এই বাইটড্যন্সের টিকটক স্মার্টফোনটি। তবে আশা করা যায় খুবি দ্রুত বাজারে আসবে এই টিকটক স্মার্টফোন।

ইতিমধ্যেই স্মার্টফোন তৈরির কাজ শুরু করে দিয়েছে তারা। স্মার্টসানের সাথে করা চুক্তি অনুযায়ী কিছু পেটেন্ট পোর্টফোলির স্বত্ব পেয়েছে বাইটড্যন্স প্রতিষ্ঠানটি। টিকটক স্মার্টফোন তৈরির লক্ষে স্মার্টসান কোম্পানির কিছু গুরুত্বপূর্ণ কর্মীদেরকেও নিয়োগ দিয়েছেন বাইটড্যন্স।

ফোন এরিনা ওয়েবসাইটে প্রকাশিত রিপোর্টে জানা যায় যে বাইটড্যন্সের সকল অ্যাপ গুলো দেয়ার পাশাপাশি এই ফোনের দাম হবে তুলনামূলক স্মার্টফোনের দামের থেকে কম। যা সবাই খুব সহজেই কিনতে সক্ষম হবে বলে জানা যায়। আমাদের তরুণ প্রজন্মের সুবিধার্থে এই চমৎকার সাশ্রয়ী স্মার্টফোনটি বাজারে প্রকাশ করতে জাচ্ছে বাইটড্যন্স প্রতিষ্ঠানটি।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...