বৃহত্তম ও ক্ষুদ্রতম পায়ের পাতার রেকর্ড

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ অনেক বিশ্ব রেকর্ডের পর এবার গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে স্থান পাচ্ছে পায়ের পাতার ক্ষেত্রে বৃহত্তম এবং ক্ষুদ্রতম রেকর্ড। খবর হাফিংটন পোস্টের।

Man_M_1759638a

বিশ্বের সবচেয়ে ক্ষুদ্র নারী জিওতি আমজি এবং দীর্ঘকায়ের দিক থেকে দ্বিতীয় স্থানে থাকা ব্রাহিম তাকিউল্লাহ পায়ের পাতার ক্ষেত্রে রেকর্ড করছেন। জিওতির পায়ের পাতা ১৫ ইঞ্চি এবং তাকিউল্লাহর পায়ের পাতা ২৪ দশমিক ৭ ইঞ্চি। প্রায় পঞ্চাশ হাজার প্রতিযোগীর মধ্যে প্রতিযোগিতা করে তারাই রেকর্ড করতে যাচ্ছে। গ্রীষ্মের শেষ দিকে গিনেস ওয়ার্ল্ড বুক কর্তৃপক্ষের কাছে পায়ের পাতার ২৩২টি ছবি উপস্থাপন করা হবে।

মরক্কোয় জন্ম নেয়া এবং বর্তমানে ফ্রান্সে বসবাসকারী তাকিউল্লাহ (৩১) জানিয়েছে, সে ৫৮ সাইজের জুতা পরে। এজন্য তাকে অনেক ঝামেলা পোহাতে হয় এবং অতিরিক্ত মূল্য দিতে হয়। কারণ কেনো মুচিই তার জুতা তৈরি করতে রাজি হয় না। আর যারা রাজি হয় তারা অতিরিক্ত মূল্য ধরে। কিছুদিন আগে তাকে জুতা তৈরি করতে ৩ হাজার ৫শত ইউরো খরচ করতে হয়। আর জিওতির (১৯) ওজন ১১ পাউন্ড। একটি দুই বছরের বাচ্চার চেয়েও সে ছোট। সে নিয়মিতই স্কুলে যায়। তবে তার জন্য ছোট চেয়ার টেবিল দরকার হয়। জিওতি আমজি ইতোমধ্যে বলিউডের দুটি সিনেমায়ও নাকি অভিনয় করেছেন।

Man1_1759639a

উল্লেখ্য, এই দুই জন বিশ্বের অস্বাভাবিকতার সূত্রপাত ঘটিয়ে গ্রিনেস রেকর্ডে স্থান করে নিতে যাচ্ছে। ইতিমধ্যে গ্রিনেস ওয়াল্ড বুক কর্তৃপক্ষের কাছে তাদের ছবি চলে গেছে। এখন শুধু আনুষ্ঠানিক ঘোষণা বাকি রয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...