The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

কাঁদার মধ্যে আটকে যাওয়া মহিষদের উদ্ধারের মানবিক দৃষ্টান্ত! [ভিডিও]

পশু-পাখিদের প্রতি মানুষের মমত্ববোধ কতোখানি রয়েছে তার প্রমাণ পাওয়া যাবে আজকের এই ভিডিওটি দেখলে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পশু পাখিদের প্রতি মানুষের মমত্ববোধ কতোখানি রয়েছে তার প্রমাণ পাওয়া যাবে আজকের এই ভিডিওটি দেখলে। সত্যিই বিস্ময়কর মনে হবে। কিভাবে কাঁদার মধ্যে আটকে যাওয়া মহিষদের উদ্ধার করা হলো তা দেখুন।

কাঁদার মধ্যে আটকে যাওয়া মহিষদের উদ্ধারের মানবিক দৃষ্টান্ত! [ভিডিও] 1

পশু পাখিদের প্রতি মানুষের মমত্ববোধ কতোখানি রয়েছে তার প্রমাণ পাওয়া যাবে আজকের এই ভিডিওটি দেখলে। সত্যিই বিস্ময়কর মনে হবে। কিভাবে কাঁদার মধ্যে আটকে যাওয়া মহিষদের উদ্ধার করা হলো তা দেখুন।

আমরা পশু-পাখিদের খুব ভালোবাসি। হয়তো হিংস্র পশুদের থেকে আমরা একটু দূরে থাকার চেষ্টা করি কিন্তু সেটি সব পশুদের ক্ষেত্রে নয়। সিংহ, বাঘ এমন কিছু হিংস্র পশু রয়েছে যেগুলো আমাদের আক্রমণ করতে পারে তাদের থেকে আমরা দূরত্ব বজায় রাখার চেষ্টা করি। সেটি আকেবারেই স্বাভাবিক একটি ব্যাপার। আবার অনেক সময় আমাদের মধ্যে অনেকেই আবার হিংস্র পশুকেও নিজেদের মতো করে গড়ে তুলি। তখন সেইসব পশু যতো হিংস্রই হোক না কেনো তাদের কাছে যেতে আমাদের কোনো রকম সমস্যায় হয় না। অর্থাৎ সেগুলো গৃহপালিত পশুর মতোই তখন আচরণ করে।

এমনিভাবে সিংহকে লালন পালন করার মতো ভিডিও আমরা মাঝে মধ্যেই দেখে থাকি। আমরা সেগুলো দেখে সত্যিই বিস্মিত হই। এক বা একাধিক হিংস্র পশুর কাছে যাওয়া, তাদের খাদ্য দেওয়া এমনকি তাদের সঙ্গে খেলা করতেও দেখা যায় অনেক সময় এসব দৃশ্য দেখে আমরা নিজেরাও বিস্মিত হই।

আসলে মানুষ পারে না- এমন কিছু মনে হয় এই দুনিয়াতে নেই। হিংস্র পশুকে মানুষ যেমন বষে নিয়ে আসে ঠিক তেমনি কোনো পশুকে বিপদে পড়তে দেখলেও এই মানুষই আবার এগিয়ে আসে।

অস্ট্রেলিয়া কিংবা আফ্রিকার মতো অঞ্চলে এমন কিছু বন-জঙ্গল রয়েছে যেখানে বহু পশু পাখি বসবাস করে। এরা নিজেদের খাদ্য নিজেরাই গ্রহণ করে। সিংহ কিংবা বাঘ হরিণসহ অন্যান্য পশুদের শিকার করে খেয়ে থাকে, যা আমরা অনেক সময় জিওগ্রাফি চ্যানেলে দেখে থাকি। আজও এমনই একটি ভিডিও আপনাদের সামনে তুলে ধরা হলো, যা মানুষের মানবিক গুণাবলির আরও একটি দৃষ্টান্ত বলা যাবে নি;সন্দেহে। আসুন আপনি দেখুন কয়েকটি মহিষ একটি খালের কাঁদায় কিভাবে আটকে গিয়ে নাস্তা নাবুদ অবস্থায় পড়েছে। তাদের কিভাবে রশি দিয়ে বেঁধে উদ্ধার করা হলো একবার দেখুন।

এই ভিডিওগুলিতে আফ্রিকা, বিশেষত দক্ষিণ আফ্রিকার প্রাণীদের বন্যজীবনের ফুটেজ রয়েছে। এটি ক্রুগার জাতীয় উদ্যানের আশেপাশের।

দেখুন ভিডিওটি

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...