The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

রোহিঙ্গাদের গ্রাম ধ্বংস করে মিয়ানমারে নির্মাণ করা হচ্ছে পুলিশ ব্যারাক

স্যাটেলাইট চিত্র হতে বিবিসি তা জানতে সমর্থ হয়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মিয়ানমারে মুসলিম রোহিঙ্গাদের গ্রামগুলি গুঁড়িয়ে দেওয়া সেইসব জায়গায় পুলিশ ব্যারাক, সরকারী ভবন এবং শরণার্থী স্থানান্তর শিবির স্থাপন করা হয়েছে।

রোহিঙ্গাদের গ্রাম ধ্বংস করে মিয়ানমারে নির্মাণ করা হচ্ছে পুলিশ ব্যারাক 1

মিয়ানমারে মুসলিম রোহিঙ্গাদের গ্রামগুলি গুঁড়িয়ে দেওয়া সেইসব জায়গায় পুলিশ ব্যারাক, সরকারী ভবন এবং শরণার্থী স্থানান্তর শিবির স্থাপন করা হয়েছে।

বিবিসি তাদের এক অনুসন্ধানী প্রতিবেদনে বলেছে, যেসব অঞ্চলে পূর্বে রোহিঙ্গাদের বসবাস ছিল সেইসব স্থানে এখন পুরোপুরি সরকারি অবকাঠামোতে রূপান্তর করা হয়েছে মিয়ানমারে।

এমন ৪টি রোহিঙ্গা গ্রামকে দেশটির সরকার পুরোপুরি সরকারি অবকাঠামোতে রূপান্তর করেছে, স্যাটেলাইট চিত্র হতে বিবিসি তা জানতে সমর্থ হয় বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। তবে দেশটির কর্মকর্তারা এমন অভিযোগকে পুরোপুরি অস্বীকার করেছে।

২০১৭ সালে ৭ লাখের বেশি রোহিঙ্গা মুসলিম মিয়ানমান সেনাবাহিনীর অত্যাচারের মুখে মিয়ানমার ছেড়ে বাংলাদেশে পালিয়ে আসে।

মিয়ানমারের সেনাবাহিনী রোহিঙ্গা মুসলিমদের ওপর গণহত্যা এবং বর্বর নির্যাতন চালায় বলে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যম এবং মানবাধিকার সংগঠনগুলো বার বার অভিযোগ তুলেছে। যদিও মিয়ানমান তা অস্বীকার করে আসছে।

জাতিসংঘ মিয়ানমারের এই ঘটনাকে জাতিগত নিধন বলেই উল্লেখ করেছে। তবে মিয়ানমার এসব অভিযোগ সব সময় প্রত্যাখ্যান করে আসছে।

উল্লেখ্য, বর্তমানে মিয়ানমার বলছে যে, তারা বাংলাদেশ থেকে কিছু সংখ্যক রোহিঙ্গা মুসলিমদের ফিরিয়ে নেওয়ার জন্য প্রস্তুত রয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...