The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

পাকিস্তানে পেট্রোলের চেয়েও বেশি দাম দুধের!

পাকিস্তানে দুধের দাম একেবারেই নাগালের বাইরে চলে গেছে পবিত্র আশুরার দিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুনতে গেলে মনে হবে হয়হো অবাস্তব একটি ঘটনা। তবে বাস্তবে সত্য এটি। পাকিস্তানে পেট্রোলের দামের চেয়েও বেশি দাম হলো দুধের দাম!

পাকিস্তানে পেট্রোলের চেয়েও বেশি দাম দুধের! 1

শুনতে গেলে মনে হবে হয়হো অবাস্তব একটি ঘটনা। তবে বাস্তবে সত্য এটি। পাকিস্তানে পেট্রোলের দামের চেয়েও বেশি দাম হলো দুধের দাম!

সংবাদ মাধ্যমের এক খবরে জানা যায়, পাকিস্তানে দুধের দাম একেবারেই নাগালের বাইরে চলে গেছে পবিত্র আশুরার দিন। এইদিন পাকিস্তানের বড় শহরগুলোতে পেট্রোলের দামের থেকেও বেশি দামে বিক্রি হয়েছে দুধ। যে কারণে মহরমের দিন দুধের জন্য সাধারণ মানুষের মধ্যে মুসলিম প্রধান দেশটিতে এক প্রকার হাহাকার পড়ে গিয়েছিলো!

পাকিস্তানের স্থানীয় সংবাদপত্রগুলোর এক খবরে বলা হয়, সিন্ধু প্রদেশের মূল শহর করাচিতে মহরমের দিন দুধের দাম প্রতি লিটার বিক্রি হয় ১৪০ টাকায়। একটি মজার বিষয়টি হলো, দুধের থেকে এদিন পেট্রোল এবং ডিজেল অনেক সস্তায় বিক্রি হয়েছে।

করাচিতে মহরমের দিন পেট্রোল-ডিজেলের দাম ছিল দুধের থেকেও বেশ কয়েক টাকা কম। ডিজেলের দাম ছিল প্রতি লিটার ৯১ টাকা ও পেট্রোলের দাম ছিল প্রতি লিটার ১১৩ টাকা। অথচ এদিন দুধ বিক্রি হয়েছে ১৪০ টাকা প্রতি লিটার।

তবে সিন্ধু প্রদেশের সব স্থানে দুধের দাম এক রকম ছিল না। এলাকা বিশেষে প্রতি লিটার ১২০ হতে ১৪০ টাকায় বিক্রি হয়েছে বলে সংবাদ মাধ্যমের খবরে উল্লেখ করা হয়।

এই বিষয়ে একজন সরকারি মুখপাত্র বলেছেন, মহরমের দিন দুধের প্রচুর চাহিদা থাকে। আর এই অতিরিক্ত চাহিদার কারণেই এমন বেশি দামে বিক্রি হয়েছে দুধ।

মহরমের দিন তাজিয়া মিছিল নিয়ে যাত্রার সময় বিভিন্ন স্থানে দুধ, ফলের রস এবং ঠাণ্ডা পানি বিতরণ করা হয়। তাই মহরমের দিন দুধের চাহিদা হঠাৎ করেই বেড়ে গিয়েছিলো। চাহিদা বেড়ে যাওয়ার কারণে দামও বেড়ে যায় অনেকটা। তবে এভাবে দুধের দাম পেট্রোল-ডিজেলের দামকে ওভারটেক করে যাওয়ায় সমস্যায় পড়েছিলেন দেশটির অনেক সাধারণ মানুষ।

উল্লেখ্য, এমনিতেই গত কয়েক বছর যাবত সন্ত্রাসী কর্মকাণ্ড মাত্রাতিরিক্ত বেড়ে যাওয়ায় পাকিস্তানের জীবন মানে এর ব্যাপক প্রভাব বিস্তার করেছে। যখন তখন বোমা বিস্ফোরণের মতো ঘটনা প্রায়শই ঘটে থাকে পাকিস্তানে। আত্মঘাতি সহ বিভিন্ন সময় দেশটিতে সন্ত্রাসী গ্রুপ সক্রিয় থাকতে দেখা যায়। যে কারণে দেশটিকে আর্থিক সংকটও রয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...