The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

রুশ প্রেসিডেন্ট পুতিন আহ্বান জানালেন কোরআন অনুসরণের!

তুরস্কের রাজধানী আংকারায় অনুষ্ঠিত ওই বৈঠকে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান এবং ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানিসহ তিনটি দেশের শীর্ষ কূটনীতিকরাও অংশগ্রহণ করেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আরব নেতাদের কোরআনের বাণী অনুসরণের আহ্বান জানিয়েছেন। গত সপ্তাহে তুরস্কের রাজধানী আংকারায় অনুষ্ঠিত এক শীর্ষ বৈঠকে রুশ প্রেসিডেন্ট এই আহ্বান জানান। ইসলামকে এবং ইসলামের সর্বশ্রেষ্ঠ ধর্মগ্রস্থ আল কোরআন সম্পর্কে রুশ প্রেসিডেন্টর এই বক্তব্যটি সমগ্র বিশ্বজুড়ে বেশ আলোড়ন সৃষ্টি করেছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এমন একটি বক্তব্য রাখবেন তা কেও চিন্তাও করেনি।

রুশ প্রেসিডেন্ট পুতিন আহ্বান জানালেন কোরআন অনুসরণের! 1

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আরব নেতাদের কোরআনের বাণী অনুসরণের আহ্বান জানিয়েছেন। গত সপ্তাহে তুরস্কের রাজধানী আংকারায় অনুষ্ঠিত এক শীর্ষ বৈঠকে রুশ প্রেসিডেন্ট এই আহ্বান জানান। ইসলামকে এবং ইসলামের সর্বশ্রেষ্ঠ ধর্মগ্রস্থ আল কোরআন সম্পর্কে রুশ প্রেসিডেন্টর এই বক্তব্যটি সমগ্র বিশ্বজুড়ে বেশ আলোড়ন সৃষ্টি করেছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এমন একটি বক্তব্য রাখবেন তা কেও চিন্তাও করেনি।

তুরস্কের রাজধানী আংকারায় অনুষ্ঠিত ওই বৈঠকে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান এবং ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানিসহ তিনটি দেশের শীর্ষ কূটনীতিকরাও অংশগ্রহণ করেন।

ইয়েমেন যুদ্ধের ব্যাপারে আরব নেতাদের দৃষ্টি আকর্ষণ করে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তাঁর বক্তৃতায় বলেন, আরব উপদ্বীপের শান্তি, নিরাপত্তা এবং স্থিতি ফিরিয়ে আনতে ইয়েমেন যুদ্ধের অবসান দরকার। এই সময় রুশ প্রেসিডেন্ট সুরা আল ইমরানের ১০৩ নম্বর আয়াত উদ্ধৃত করেন। যে সুরাই ইসলামপূর্ব আরবদের অবস্থা সম্পর্কে তুলে ধরা হয়েছে। মানবজাতিকে শান্তি এবং সৌহার্দের প্রতি আহ্বান জানিয়ে বলা হয়েছে, ‘তোমরা সবাই আল্লাহর রজ্জু শক্তভাবে ধরো ও পরস্পর বিচ্ছিন্ন হয়ো না। তোমাদের প্রতি আল্লাহর অনুগ্রহ স্মরণ করো, যখন তোমরা ছিলে পরস্পরের শত্রু। অত:পর তিনি তোমাদের অন্তরে সদ্ভাব সৃষ্টি করলেন, যে কারণে তাঁর অনুগ্রহে তোমরা পরস্পর ভাই হয়ে গেলে। তোমরা তো অগ্নিকুণ্ডের প্রান্তে ছিলে, আল্লাহ তা থেকে তোমাদেরকে রক্ষা করেছেন। এভাবে আল্লাহ তোমাদের জন্য তাঁর নিদর্শনসমূহ স্পষ্টভাবে বর্ণনা করেন, যাতে করে তোমরা সৎপথ লাভ করো।’

রুশ প্রেসিডেন্ট দীর্ঘ এই আয়াতের মধ্য হতে ‘তোমাদের প্রতি আল্লাহর অনুগ্রহ স্মরণ করো, যখন তোমরা ছিলে পরস্পরের শত্রু। অত:পর তিনি তোমাদের অন্তরে সদ্ভাব সৃষ্টি করলেন, যে কারণে তাঁর অনুগ্রহে তোমরা পরস্পর ভাই হয়ে গেলে’ অংশটি উদ্ধৃত করেন।

কোরআনের আয়াত উদ্ধৃত করার পূর্বে তিনি বিষয়টি নিয়ে তুরস্কের প্রেসিডেন্ট এবং ইরানের প্রেসিডেন্টের সঙ্গে কথাও বলেন এবং তাঁরা বিষয়টিতে ইতিবাচক মনোভাবও প্রকাশ করেন।

Loading...