মোদি বাদ দিয়ে মনমোহনকে আমন্ত্রণ জানাচ্ছে পাকিস্তান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারত ও পাকিস্তান দুই দেশের সম্পর্ক এমন এক তিক্ত পর্যায়ে পৌঁছেছে যে শেষ পর্যন্ত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বাদ দিয়ে দেশটির সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংকে পাকিস্তান আমন্ত্রণ জানাতে চলেছে! তবে মোদিকে বাদ দিয়ে এমন সিদ্ধান্ত গ্রহণ করার বিষয়টি আন্তর্জাতিক মহলেও আলোচিত বিষয়ে পরিণত হয়েছে।

ভারত ও পাকিস্তান দুই দেশের সম্পর্ক এমন এক তিক্ত পর্যায়ে পৌঁছেছে যে শেষ পর্যন্ত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বাদ দিয়ে দেশটির সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংকে পাকিস্তান আমন্ত্রণ জানাতে চলেছে! তবে মোদিকে বাদ দিয়ে এমন সিদ্ধান্ত গ্রহণ করার বিষয়টি আন্তর্জাতিক মহলেও আলোচিত বিষয়ে পরিণত হয়েছে।

সংবাদ মাধ্যমের খবরে এই খবরটি নিশ্চিত করে বলা হয়েছে যে, বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বাদ দিয়ে ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংকেই আমন্ত্রণ জানাচ্ছে পাকিস্তান! কর্তারপুর করিডোরের উদ্বোধন অনুষ্ঠানে কংগ্রেস নেতাকেই আমন্ত্রণ জানানো হচ্ছে বলে সংবাদ মাধ্যমকে নিশ্চিত করেন পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি।

Related Post

এই সিদ্ধান্তের কারণ হিসেবে মঙ্গলবার পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি বলেছেন যে, মনমোহন সিং শিখ ধর্মের প্রতি খুবই শ্রদ্ধাশীল। তাছাড়া পাকিস্তানেও খুব সম্মানীয় একজন ব্যক্তিত্ব। এসব বিবেচনায় সাবেক ভারতীয় প্রধানমন্ত্রীকেই আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পাক পররাষ্ট্রমন্ত্রী মেহমুদ কোরেশি আরও জানান, চির বৈরী দেশ দুটির দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতেই কর্তারপুর করিডোরের উদ্বোধন করার প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে বর্তমান তিক্ত সম্পর্কের কারণে তাদের এক মঞ্চে উপস্থিত থাকা প্রায় অনিশ্চিত একটি বিষয়। যে কারণে সিদ্ধান্ত বদল করে মনমোহনকে আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

ভারতীয় সংবাদ মাধ্যম সংবাদ প্রতিদিনের এক প্রতিবেদনে বলা হয়েছে যে, কর্তারপুর নামে অত্যন্ত গুরুত্বপূর্ণ এই করিডোরটির উদ্বোধনে মনমোহন সিংকে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানানোর কথা বলা হয়েছে। খুব শীঘ্রই সরকারিভাবে আমন্ত্রণপত্র পাঠানো হবে বর্ষীয়ান এই কংগ্রেস নেতাকে – দীর্ঘ আলোচনার পর এমন সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

উল্লেখ্য যে, কর্তারপুর করিডোরো ভারত সীমান্তবর্তী পাকিস্তানের শিখ ধর্মালম্বীদের পুণ্যার্থী দরবার সাহিব অবস্থিত। সেখানে প্রতি বছর প্রার্থনা করতে আসেন দু’দেশের হাজারো শিখ। কেনোনা কথিত রয়েছে যে, শিখ ধর্মালম্বীদের গুরু নানক জীবনের শেষ ১৮ বছর নাকি এই কর্তারপুরে কাটিয়েছিলেন।

This post was last modified on অক্টোবর ২, ২০১৯ 9:42 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ সেশনের গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ডিপিএস এসটিএস সিনিয়র স্কুল অডিটোরিয়ামে আয়োজিত হয়েছে ডিপিএস এসটিএস স্কুল…

% দিন আগে

এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩: ‘সেরা কৃষি প্রতিষ্ঠান’ স্বীকৃতি পেলো আইফার্মার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক অ্যান্ড চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩- এর…

% দিন আগে

দেশের জনপ্রিয় অভিনেত্রীর ছোটবেলার ছবি: বলুনতো এটি কে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যে ছবিটি আপনারা দেখছেন সেটি দেশের জনপ্রিয় একজন অভিনেত্রীর ছোটবেলার…

% দিন আগে

ওয়ারেন্ট ঠেকাতে মরিয়া মার্কিন যুক্তরাষ্ট্র: গ্রেফতার আতঙ্কে নেতানিয়াহু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় গণহত্যা ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের…

% দিন আগে

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে