The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

১০ নম্বর মহাবিপদ সংকেত: প্রবল শক্তিতে এগিয়ে আসছে ঘূর্ণিঝড় বুলবুল

উপকূলবর্তী এলাকার জনগণকে ইতিমধ্যেই সরিয়ে নেওয়ার কাজ শুরু করেছে স্থানীয় প্রশাসন

দি ঢাকা টাইমস্ ডেস্ক॥ প্রবল শক্তিতে এগিয়ে আসছে ঘূর্ণিঝড় বুলবুল। আজ শনিবার সন্ধ্যা থেকে মধ্যরাতের মধ্যে বুলবুল বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল সুন্দরবন হয়ে বাংলাদেশে আঘাত হানার সম্ভাবনা রয়েছে।

১০ নম্বর মহাবিপদ সংকেত: প্রবল শক্তিতে এগিয়ে আসছে ঘূর্ণিঝড় বুলবুল 1

প্রবল শক্তিতে এগিয়ে আসছে ঘূর্ণিঝড় বুলবুল। আজ শনিবার সন্ধ্যা থেকে মধ্যরাতের মধ্যে বুলবুল বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল সুন্দরবন হয়ে বাংলাদেশে আঘাত হানার সম্ভাবনা রয়েছে।

এদিকে উপকূলে ৫ থেকে ৭ ফুট পর্যন্ত উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে। এই অবস্থায় উপকূলবর্তী এলাকার জনগণকে ইতিমধ্যেই সরিয়ে নেওয়ার কাজ শুরু করেছে স্থানীয় প্রশাসন।

সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে গতকাল (শুক্রবার) দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি বৈঠকে এইসব নির্দেশনা দেওয়া হয়েছে। বৈঠকে উপকূলবর্তী সব জেলা ও উপজেলায় প্রায় ৫৬ হাজার স্বেচ্ছাসেবককে প্রস্তুত থাকার জন্য নির্দেশ দিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবিলায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরসহ উপকূলীয় জেলাগুলোর ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা এবং তার নিয়ন্ত্রণাধীন সব উপজেলার প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়ের সব পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কর্মস্থলে থাকার নির্দেশনাও দেওয়া হয়েছে।

এদিকে মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ১০ নম্বর মহা বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। অপরদিকে চট্টগ্রাম সমুদ্র বন্দর ৯ নম্বর সতর্ক সংকেত দেখাতে যেতে বলা হয়েছে।

দুর্গত এলাকায় ইতিমধ্যেই স্বেচ্ছাসেবকরা কাজ শুরু করেছেন। উপকূলবর্তী এলাকার মানুষকে আশ্রয় কেন্দ্রে নিয়ে আসা হচ্ছে।

অপরদিকে আজকের (শনিবার) জেএসসি ও জেডিসি পরীক্ষা স্থগিত করা হয়েছে। এমন দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে ভয় না পেয়ে শান্তভাবে পরিস্থিতি মোকাবেলা করার জন্য জনগণকে নির্দেশনা দেওয়া হয়েছে। উপকূলীয় এলাকায় ৫টি যুদ্ধ জাহাজ প্রস্তুত রাখা হয়েছে।

Loading...