The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ভারতের সুপ্রিম কোর্টের রায়: বাবরি মসজিদের স্থানে হবে মন্দির

শনিবার স্থানীয় সময় সকাল সাড়ে ১০টার দিকে দেশটির প্রধান বিচারপতি রঞ্জন গগৈ নেতৃত্বাধীন ৫ সদস্যের একটি বেঞ্চ এই রায় ঘোষণা করেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক॥ ‘অযোদ্ধার বাবরি মসজিদের স্থানে রাম মন্দির নির্মিত হবে ও বিকল্প হিসেবে মসজিদ নির্মাণের জন্য মুসলিম ওয়াকফ বোর্ডকে অন্যত্র ৫ একর জমি প্রদান করা হবে।’ বলে রায় দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট।

ভারতের সুপ্রিম কোর্টের রায়: বাবরি মসজিদের স্থানে হবে মন্দির 1

‘অযোদ্ধার বাবরি মসজিদের স্থানে রাম মন্দির নির্মিত হবে ও বিকল্প হিসেবে মসজিদ নির্মাণের জন্য মুসলিম ওয়াকফ বোর্ডকে অন্যত্র ৫ একর জমি প্রদান করা হবে।’ বলে রায় দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট।

এই রায়ের মধ্যদিয়ে বহুল আলোচিত ভারতের উত্তরপ্রদেশের বাবরি মসজিদ ভূমি মালিকানার রায় ঘোষণা করা হলো।

শনিবার স্থানীয় সময় সকাল সাড়ে ১০টার দিকে দেশটির প্রধান বিচারপতি রঞ্জন গগৈ নেতৃত্বাধীন ৫ সদস্যের একটি বেঞ্চ এই রায় ঘোষণা করেন।

প্রধান বিচারপতি ছাড়াও সুপ্রিম কোর্টের এই বেঞ্চে ছিলেন বিচারপতি এসএ বোবদে, ডিওয়াই চন্দ্রচূড়, অশোক ভূষণ ও এস আব্দুল নাজির।

রায় পড়ার সময় প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বলেন যে, ‘বিশ্বাসের উপর দাঁড়িয়ে জমির মালিকানা ঠিক করা মোটেও সম্ভব নয়। কাঠামো হতে কোনো কিছুর মালিকানাও দাবি করা যায় না। কারও বিশ্বাস যেনো অন্যের অধিকার হরণ না হয়।’

তিনি আরও বলেন, ‘ভারতের প্রত্মতাত্ত্বিক সংস্থা আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার খননের কারণে যে সব জিনিসপত্র পাওয়া গিয়েছে, তাতে স্পষ্ট হয়েছে, সেগুলো ইসলামিক নয়। প্রায় আধা ঘণ্টা সময় ধরে কয়েক দশকের পুরোনো ঐতিহাসিক এই মামলায় রায় পড়ে শোনান বিচারপতি গগৈ।

এই সময় তিনি আরও বলেন, ‘যে রায় ঘোষণা করা হলো; সেটি বিচারক বেঞ্চের সর্বসম্মত সিদ্ধান্ত।’

উল্লেখ্য যে, অযোদ্ধার বিতর্কিত এই ভূমি মালিকানাকে কেন্দ্র করে ১৯৯২ সালে হিন্দু-মুসলিম সাম্প্রদায়িক দাঙ্গায় প্রায় ২ হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটে। ষোড়শ শতকের ঐতিহাসিক বাবরি মসজিদ গুঁড়িয়ে দিয়ে দেশটির কট্টরপন্থী হিন্দুরা অযোদ্ধায় মন্দির নির্মাণ করতে গেলে সাম্প্রদায়িক দাঙ্গা বাধে।

হিন্দুরা মনে করেন যে, তাদের দেবতা রামের জন্মভূমিতে এই মসজিদটি নির্মাণ করা হয়েছে। তবে মুসলিমরা বলছেন, বাবরি মসজিদের স্থানে রামের জন্মের কোনো আলামতই নেই।

এদিকে সুপ্রিম কোর্টের এই রায় ঘোষণাকে কেন্দ্র করে রাজধানী নয়াদিল্লির পাশাপাশি উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, মধ্যপ্রদেশ এবং জম্মু-কাশ্মীরে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে দেশটির আইন প্রয়োগকারী সংস্থা। এসব রাজ্যের স্কুল-কলেজও (শনিবার) বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়।

উত্তেজনা ছড়াতে পারে এমন কোনো মন্তব্য করা থেকে বিরত থাকতে বিজেপির নেতা এবং মন্ত্রীদের নির্দেশ দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এদিকে ভারতে বহুল আলোচিত বাবরি মসজিদ মামলার রায়ের ফলে বিতর্কিত সেই জমিতে রাম মন্দির নির্মাণ করতে পারবেন হিন্দুরা। অপরদিকে মসজিদ নির্মাণের জন্য মুসলিমদের ৫ একর জমি দিতে চেয়েছেন আদালত। তবে এই জমি নিতে ঘোর আপত্তি জানিয়েছেন অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমেন (এআইএমআইএম) প্রেসিডেন্ট আসাদউদ্দিন ওয়েইসি।

তিনি সাংবাদিকদের বলেছেন, ‘আমি এই রায়ে মোটেও সন্তুষ্ট নই। এই রায়ে বাস্তব সত্যির জয় হয়নি। আমরা আমাদের আইনি অধিকারের জন্যই লড়ছি। আমাদের যে খয়রাতির ৫ একর জমি দিতে চাওয়া হয়েছে সেটির কোনো দরকার নেই। ভারতের মুসলমানরা চাইলে এমন অনেক জমি দিতেই পারে। খয়রাতির জমি আমরা চাই না।’

আসাদউদ্দিন ওয়েইসি আরও বলেন, ‘আমরা আমাদের আইনি অধিকারের জন্য লড়ে যাচ্ছি। আমার ব্যক্তিগত সিদ্ধান্ত, আমাদের এই ৫ একর জমির প্রস্তাব খারিজ করা উচিত। তবে মুসলিম বোর্ড কী সিদ্ধান্ত নেবে সেটি তাদের বিষয়।’

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...