The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

অ্যাপেলের সেক্সিস্ট ক্রেডিট কার্ড: তদন্তে নেমেছে মার্কিন যুক্তরাষ্ট্র

বিষয়টি জানা যায় নিউইয়র্কের আর্থিক পরিষেবা বিভাগ (ডিএফএস) থেকে বর্ণিত বার্তায়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্কিন এক আর্থিক নিয়ন্ত্রক দাবি করেছে যে অ্যাপলের ক্রেডিট কার্ডে পুরুষ ও মহিলাদের জন্য আলাদা আলাদা ক্রেডিট সীমা দেওয়া হয়েছিল দাবি করে তদন্ত শুরু করেছে।

অ্যাপেলের সেক্সিস্ট ক্রেডিট কার্ড: তদন্তে নেমেছে মার্কিন যুক্তরাষ্ট্র 1

এটি অভিযোগগুলির অনুসরণ করে অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা স্টিভ ওয়াজনিয়াক সহ যে সীমা নির্ধারণ করতে ব্যবহৃত অ্যালগরিদমগুলি নারীর বিরুদ্ধে সহজাতভাবে পক্ষপাতদুষ্ট হতে পারে। নিউইয়র্কের আর্থিক পরিষেবা বিভাগ (ডিএফএস) অ্যাপল কার্ড পরিচালিত গোল্ডম্যান শ্যাচের সাথে যোগাযোগ করেছে। ডিএফএস বলেছে যে কোনও বৈষম্য, উদ্দেশ্যমূলক বা না, নিউ ইয়র্ক আইন লঙ্ঘন করে থাকে। আর এই সকল তথ্যের ভিত্তিতে সঠিক পদক্ষেপ গ্রহণ করা হবে বলেও জানা যায় নিউইয়র্কের আর্থিক পরিষেবা বিভাগ (ডিএফএস) থেকে বর্ণিত বার্তায়।

শনিবার ব্লুমবার্গ বার্তা সংস্থা জানিয়েছে যে প্রযুক্তিগত উদ্যোক্তা ডেভিড হেইনমিয়ার হ্যানসন অভিযোগ করেছিলেন যে অ্যাপল কার্ড তাকে তার স্ত্রীর চেয়ে ক্রেডিট সীমার ২০ গুণ বেশি দিয়েছে। একটি টুইট বার্তায় মিঃ হ্যানসন বলেছিলেন যে তার স্ত্রী আরও ভাল ক্রেডিট স্কোর থাকা সত্ত্বেও এই বৈষম্য ছিল যা তার কাছে খুবি আবক করা একটি ঘটনা বলে মনে হয়। পরে, মিঃ ওয়াজনিয়াক, যিনি স্টিভ জবসের সাহায্যে অ্যাপল প্রতিষ্ঠা করেছিলেন, টুইট করেছিলেন যে আলাদা ব্যাংক অ্যাকাউন্ট বা পৃথক সম্পদ না থাকা সত্ত্বেও তাঁর এবং তাঁর স্ত্রীর ক্ষেত্রে একই ঘটনা ঘটেছে। আরো জানা যায় যে ব্যাংকগুলি এবং অন্যান্য ঋণণদানকারীরা ব্যয় হ্রাস করতে এবং লোণের প্রয়োগ বৃদ্ধিতে মেশিন-লার্নিং প্রযুক্তি ক্রমবর্ধমানভাবে ব্যবহার করছে।

তবে রেইল অন রেলে প্রোগ্রামিং সরঞ্জামটির নির্মাতা মিঃ হ্যানসন বলেছেন, এটি কেবল মানুষ নয়, কীভাবে অ্যালগরিদমকে বৈষম্য করতে পারে তা তুলে ধরেছে এই ব্যাখ্যা। মার্কিন স্বাস্থ্যসেবা জায়ান্ট ইউনাইটেডহেলথ এর একটি গ্রুপ কালো রোগীদের তুলনায় একটি অ্যালগোরিদমে শ্বেত রোগীদের পক্ষে বলে দাবি করে তদন্ত করা হচ্ছে। মিঃ হ্যানসন একটি টুইট বার্তায় বলেছেন: যে অ্যাপল কার্ড একটি যৌনতাবাদী কর্মসূচী করেছে যা নানা দিক থকে বৈষম্য প্রদান করে চলেছেl তিনি বলেছিলেন যে বিষয়টি উত্থাপন করার সাথে সাথে তার স্ত্রীর ক্রেডিট সীমা বাড়ানো হয়েছিল। ডিএফএস এক বিবৃতিতে বলেছে যে এটি নিউইয়র্ক আইন লঙ্ঘন হয়েছে কিনা তা নির্ধারণের জন্য তদন্ত পরিচালনা করবে এবং লিঙ্গ নির্বিশেষে সকল গ্রাহককে সমান আচরণ করা হবে কিনা তা নিশ্চিত করতে তদন্ত করা হবে।

ইচ্ছাকৃতভাবে বা মহিলাদের বা অন্য কোনও সুরক্ষিত শ্রেণীর সাথে বৈষম্যমূলক আচরণের ফলস্বরূপ যে কোনও অ্যালগরিদম নিউইয়র্ক আইন লঙ্ঘন করেছে। যা নিউইয়র্ক আইনের বিরুদ্ধে বলে মন্তব্য প্রকাশ করেছেন বিজ্ঞ জনেরা।

শনিবার, বিনিয়োগ ব্যাংক ব্লুমবার্গকে বলেছিল: “আমাদের ঋণের সিদ্ধান্ত গ্রাহকের ঋণযোগ্যতার উপর ভিত্তি করে লিঙ্গ, বর্ণ, বয়স, যৌনতা বা আইন দ্বারা নিষিদ্ধ অন্য কোন ভিত্তির মতো নয়।” আগস্টে চালু হওয়া অ্যাপল কার্ড হ’ল গোল্ডম্যানের প্রথম ক্রেডিট কার্ড। ওয়াল স্ট্রিট বিনিয়োগ ব্যাংক তার মার্কাস অনলাইন ব্যাংকের মাধ্যমে ব্যক্তিগত ঋণ এবং সঞ্চয়ী অ্যাকাউন্টগুলি সহ গ্রাহকদের আরও পণ্য সরবরাহ করে আসছে। আইফোন নির্মাতা অ্যাপল কার্ডকে একটি ওয়েবসাইট হিসাবে একটি নতুন ধরণের ক্রেডিট কার্ড, যা অ্যাপল তৈরি করেছে, কোনও ব্যাংক নয় হিসাবে বাজারজাত করে। এর ব্যবহার বৃদ্ধি পাচ্ছে লক্ষ্যনিয় মাত্রায় তবে সে ক্ষেত্রে এর মান নিয়েও প্রশ্ন থাকা উচিত নয় বলে মন্তব্য ব্যাক্ত করেন অনেকেই।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...