The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বিদেশী নিউজ সাইটগুলির ভুয়া দর্শন

ইন্টারনেটে নিবন্ধিত ডোমেন নাম রয়েছে ৩৫০ মিলিয়ন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফোর্বস এবং বিজনেস ইনসাইডার উভয়ই সুপরিচিত নিউজ সাইট। তাহলে কি নিষেধ ব্যবসায়িকরণ ডট কম একটি নতুন স্পিন অফ? না তা সম্পূর্ণ সঠিক নয়।

বিদেশী নিউজ সাইটগুলির ভুয়া দর্শন 1

ফোর্বস বা বিজনেস ইনসাইডারের সাথে এর কোনও যোগসূত্র নেই। প্রকৃতপক্ষে, এটি এমন একটি সাইট যা অন্যান্য প্রকাশকদের পুরো নিবন্ধ অনুলিপি করে এবং আটকায় এবং খুব সামান্য পরিবর্তন দিয়ে পুনরায় পোস্ট করে। ইন্টারনেটে নিবন্ধিত ডোমেন নাম রয়েছে ৩৫০ মিলিয়ন। বিশেষজ্ঞরা বলেছেন যে কতগুলি লজ্জাজনক সংবাদ সাইটগুলি গণনা করা অসম্ভব। তবে বৈধ ওয়েবসাইটগুলির মতোই তারা বড় প্রযুক্তিগত সংস্থাগুলির কাছ থেকে অর্থ উপার্জন করে যা তাদের বিজ্ঞাপন প্রদর্শনের জন্য অর্থ প্রদান করে।

অ্যামাজন এবং গুগল ডিজিটাল বিজ্ঞাপন শিল্পের বিশ্বের বৃহত্তম খেলোয়াড়দের মধ্যে দুটি। তারা ইন্টারনেট জুড়ে বিজ্ঞাপন স্পেসে অ্যাক্সেস বিক্রি থেকে বছরে কয়েক বিলিয়ন ডলার আনে। জরিপে যখন সম্প্রতি নিষেধাজ্ঞাপূর্ণ ব্যবসায়িক সংস্থা ডটকম দেখেছিল তখন এটি সেফোরা এবং জরুরীতা বীমা সহ বড় ব্র্যান্ডগুলির প্রচার করে এমন বিজ্ঞাপনগুলি দেখেছিল। গুগল বিবিসি দ্বারা এই সাইটে সতর্ক হওয়ার পরে, এটি এতে বিজ্ঞাপন প্রকাশ বন্ধ করে দিলেও অ্যামাজন এখনও তা করে চলেছে। সাইটটি পাকিস্তানের করাচিতে অবস্থিত একটি ওয়েব ডিজাইন সংস্থা তৈরি করেছে। ডিজাইনার শাহজাদ মেমন বিবিসিকে বলেছিলেন যে তাঁর সংস্থা সার্জে ইঞ্জিন অপ্টিমাইজেশন বৃদ্ধির উপায়গুলি আবিষ্কারের পরীক্ষা হিসাবে একটি নিষেধাজ্ঞাপূর্ণ ব্যবসায়িক সংস্থা ডটকমকে নির্মিত – নির্দিষ্ট প্রশ্নের জন্য অনুসন্ধানের ফলাফলগুলিতে কোনও সাইটের সাথে একটি লিঙ্ক তৈরি করার ক্ষমতা উচ্চতর প্রদর্শিত হবে।

নিউ ইয়র্কে ভিত্তিক ডিজিটাল বিজ্ঞাপন বিশেষজ্ঞ ডাঃ অগস্টাইন ফু বলেছেন, এটি করার জন্য আপনাকে উন্নত হ্যাকার হতে হবে না কারণ যতক্ষণ আপনি কোডের কিছুটা পরিমাণ জানেন, আপনি টেমপ্লেটগুলি ব্যবহার করে একটি বেসিক ওয়েবসাইট তৈরি করতে পারেন প্রায়শই সাইটগুলি একেবারে মানুষের চোখের দ্বারা দেখার জন্য ডিজাইন করা হয় না। Laredotribune.com ওয়েবসাইটটিও – প্রথম নজরে – দক্ষিণ টেক্সাসের একটি শহরের নিয়মিত সংবাদ সাইট বলে মনে হয়। স্থানীয় বাসিন্দা এবং মেক্সিকো সহ রাষ্ট্রপতি ট্রাম্পের সীমানা প্রাচীর সম্পর্কে গল্প রয়েছে।

লারেডো ট্রিবিউনের ব্যবহারকারীর ডেটাটির জন্য আরও গভীরভাবে খুঁড়ুন এবং অন্যান্য সূত্র রয়েছে যা বৈধ নয়। বিজ্ঞাপনদাতারা জিজ্ঞাসা করতে পারেন কেন সেপ্টেম্বরে পাঁচ লক্ষ পৃষ্ঠাগুলি ছিল, যা অক্টোবরে তিন মিলিয়ন দর্শন ছাড়িয়েছে। ভার্জিন মিডিয়া, সুপারড্রাগ এবং এমনকি টিভি লাইসেন্সিং সহ যুক্তরাজ্যের প্রধান ব্র্যান্ডগুলির বিজ্ঞাপনগুলি বিবিসির দ্বারা দেখানো সম্পর্কিত লজ্জাজনক সংবাদ সাইটে প্রদর্শিত হয়েছিল।

ভার্জিন মিডিয়ার একজন মুখপাত্র বলেছেন, “আমরা আশা করি প্রতি-কন-বিজ্ঞাপন বিজ্ঞাপনের জালিয়াতির ঘটনাগুলিতে বাধা দেওয়ার জন্য শিল্প জুড়ে আরও অনেক কিছু করা সম্ভব। গুগল বলেছে যে লারেডো ট্রিবিউন তার বিজ্ঞাপনের বিধি লঙ্ঘন করে না এবং এটি সাইটে ট্র্যাফিক নিয়ে কোনও সমস্যা খুঁজে পায়নি। মিঃ শেভতসভ বলেছেন এর অর্থ হ’ল আগামী মাসে, অজ্ঞাতনামা মালিক গুগল থেকে পরবর্তী অর্থ প্রদানের চেক পাবেন,। তবে শিল্পের অনেকেই বলেছেন যে গুগল বিজ্ঞাপনের বাজেটগুলি অন্যান্য বোগাস সাইটের মাধ্যমে নষ্ট হবে না তা নিশ্চিত করার জন্য পর্যাপ্ত পরিমাণে কাজ করে না।

বিজ্ঞাপন শিল্প এবং গুগল সুস্পষ্ট প্রমাণগুলি উপেক্ষা করে চলেছে -“, মিঃ শেভতসভ বলেছেন যে তারা জালিয়াতি দেয়। ডাঃ অগাস্টিন ফু একমত গুগলের কাছে পুলিশের মতো প্ল্যাটফর্মের জন্য কেন এটি সত্যিই কঠিন তা আমি পেয়েছি এমন কয়েক হাজার অ্যাপস এবং কয়েক মিলিয়ন সাইট রয়েছে যা অর্থ উপার্জনের জন্য এর বিজ্ঞাপন প্রযুক্তি ব্যবহার করে। তবে বছরের পর বছর এবং আপত্তি সম্পর্কে জানার পরে তাদের তৃতীয় পক্ষের পক্ষে সমস্ত কাজ করার পরে কেবল পদক্ষেপ নেওয়া নয়, তাদের আরও সক্রিয়ভাবে কিছু করা উচিত। গুগল জানিয়েছে এটি বিজ্ঞাপন জালিয়াতির বিরুদ্ধে লড়াইয়ে খুব বিনিয়োগ হয়। বিবিসি আমাজনকে মন্তব্যের জন্য আমন্ত্রণ জানিয়েছিল কিন্তু তাতে কোনও সাড়া দেয়নি।

Loading...