The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

দাঁত অপরিষ্কার থাকলে ব্রেন স্ট্রোকের ঝুঁকি বেড়ে যায় বহুগুণ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমাদের দেশসহ পৃথিবীর সর্বত্র ব্রেন স্ট্রোকে আক্রান্তের সংখ্যা দিনকে দিন ক্রমেই বেড়েই চলেছে। যেসব কারণে ব্রেন স্ট্রোক হয় তার মধ্যে অন্যতম একটি বিষয় হলো অপরিষ্কার দাঁত। গবেষকদের দাবি অপরিষ্কার দাঁত ব্রেন স্ট্রোকের ঝুঁকি বহু বহুগুণ বাড়িয়ে দিতে পারে! সম্প্রতি জাপানের হিরোশিমা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক তাঁদের গবেষণার পর এমন একটি দাবি করেন, দাঁত অপরিষ্কার থাকলে দাঁতের ফাঁকে ফাঁকে যে ব্যাকটেরিয়া জন্মায়, তা দাঁতের ক্ষয়ের জন্য দায়ী। সেই একই ব্যাকটেরিয়ার প্রভাবে আবার অনেকটাই বেড়ে যেতে পারে স্ট্রোকের ঝুঁকিও!

দাঁত অপরিষ্কার থাকলে ব্রেন স্ট্রোকের ঝুঁকি বেড়ে যায় বহুগুণ! 1

আমাদের দেশসহ পৃথিবীর সর্বত্র ব্রেন স্ট্রোকে আক্রান্তের সংখ্যা দিনকে দিন ক্রমেই বেড়েই চলেছে। যেসব কারণে ব্রেন স্ট্রোক হয় তার মধ্যে অন্যতম একটি বিষয় হলো অপরিষ্কার দাঁত। গবেষকদের দাবি অপরিষ্কার দাঁত ব্রেন স্ট্রোকের ঝুঁকি বহু বহুগুণ বাড়িয়ে দিতে পারে! সম্প্রতি জাপানের হিরোশিমা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক তাঁদের গবেষণার পর এমন একটি দাবি করেন, দাঁত অপরিষ্কার থাকলে দাঁতের ফাঁকে ফাঁকে যে ব্যাকটেরিয়া জন্মায়, তা দাঁতের ক্ষয়ের জন্য দায়ী। সেই একই ব্যাকটেরিয়ার প্রভাবে আবার অনেকটাই বেড়ে যেতে পারে স্ট্রোকের ঝুঁকিও!

জাপানের এই গবেষকদের ব্যাখ্যা হলো, এই ব্যাকটেরিয়া মস্তিষ্কের শিরায় শিরায় রক্ত সঞ্চালনের পথে বাঁধা সৃষ্টি করে। এতে করে মস্তিষ্কে পরিমিত রক্ত সঞ্চালনও বিঘ্নিত হয়, যে কারণে বাড়ে স্ট্রোকের ঝুঁকি। প্রায় ৩৫৮ জন রোগীর উপর গবেষণা চালিয়ে তাঁরা এই সিদ্ধান্তে পৌঁছেছেন বলে জানিয়েছেন সংবাদ মাধ্যমকে।

জানা যায় যে, গবেষণা করা এই ৩৫৮ জনের মধ্যে অধিকাংশের বয়সই ৫০ হতে ৬০ বছরের মধ্যে। এদের প্রত্যেকেরই দাঁতে ব্যাকটেরিয়ার ব্যাপক উপস্থিতিও লক্ষ্য করেছেন গবেষকরা। তাই সব বয়সের লোকদের দাঁতের যত্নের প্রতি জোর দেওয়ার প্রয়োজন রয়েছে বলে মনে করেন গবেষকরা। নিয়মিত দাঁত পরিষ্কার করুন তাতে করে দাঁতের যেমন ক্ষয় রোধ হবে ঠিক সেই সঙ্গে কমিয়ে ফেলুন স্ট্রোকের ঝুঁকি। অর্থাৎ গবেষকরা দাঁতের যত্ন নিতে বলেছেন। গবেষকরা বলেছেন, যেহেতু দাঁত পরিষ্কার থাকার উপর স্ট্রোকের মতো গুরুত্বপূর্ণ অসুখ জড়িত। তাই দাঁতের যত্ন নিয়ে খুব সহজেই স্ট্রোকের ঝুঁকি কমিয়ে ফেলুন। তাছাড়া দাঁত মানুষের সৌন্দর্য বৃদ্ধিতেও একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাই নিয়মিত দাঁতের যত্ন নিন।

Loading...