The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ভূস্বর্গ কাশ্মীর আজ হিংস্র থাবায় ক্ষত-বিক্ষত

পর্বতের উপর পতিত সূর্যের আলো এবং ভাসমান মেঘ মন ভোলাবে, গভীর নীল আকাশ মনকে যেনো শান্ত এবং আরও সতেজ করে তুলবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ২৮ ডিসেম্বর ২০১৯ খৃস্টাব্দ, ১৫ পৌষ ১৪২৬ বঙ্গাব্দ, ৩০ রবিউস সানি ১৪৪১ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

ভূস্বর্গ কাশ্মীর আজ হিংস্র থাবায় ক্ষত-বিক্ষত 1

যে দৃশ্যটি দেখছেন সেটি কাশ্মীরের দৃশ্য। এটিকে বলা হয় ভূস্বর্গ। কিন্তু ভূস্বর্গ কাশ্মীর আজ হিংস্র থাবায় ক্ষত বিক্ষত অবস্থায় উপনীত।

কাশ্মীর নামটি চোখে পড়লেই মনের কোণে ভেসে ওঠে এর অপরূপ সৌন্দাযের বিমোহিতকর দৃশ্যসমূহ। শ্রীনগর উপত্যকার মনোরম দৃশ্য মুগ্ধ করবে যে কোনো প্রকৃতি প্রেমীকে তাতে কোনো সন্দেহ নেই।

পর্বতের উপর পতিত সূর্যের আলো এবং ভাসমান মেঘ মন ভোলাবে, গভীর নীল আকাশ মনকে যেনো শান্ত এবং আরও সতেজ করে তুলবে।

তাছাড়া ডাল হ্রদ, হজরত বল মঠ, (দরগাহ) শালিমার বাগ ও নিশাত বাগের অবস্থানের কারণে কাশ্মীর একটু ভিন্নভাবেই বিশ্বব্যাপী পরিচিতি লাভ করেছে। অভ্য়ারণ্য রোপওয়ে ও অপূর্ব ট্র্যাকিং রূটসহ পহলগাও, অত্যন্ত সুন্দর উপত্যকা ও কাশ্মীরের রয়েছে গুলমার্ক, স্কি রিসোর্ট। আরও রয়েছে বিশ্বের সর্বোচ্চ গলফ মাঠ যা যেকোন পর্যটককেই মুগ্ধ করবে তাতে কোনো সন্দেহ নেই। কিন্তু ভারত অধ্যুষিত কাশ্মীর এখন যেনো এক অন্য রকম জনপদ। সেখানে সাংবাদিকদের প্রবেশ নিষেধ। সেখানকার মানুষগুলোও যেনো অবরুদ্ধ। স্বায়ত্বশাসন তুলে নেওয়ার পর ওখানকার পরিস্থিতি এমন আকার ধারণ করেছে।

ছবি ও তথ্য: https://reformerr.com এর সৌজন্যে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...