The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

সু চি’র বিরুদ্ধে কথা বলা এই আবুবাকার আসলে কে?

রোহিঙ্গা মুসলিমদের ওপর গণহত্যা চালানোর কারণে মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করেছে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রোহিঙ্গা মুসলিমদের ওপর গণহত্যা চালানোর কারণে মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করেছে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া। সেখানে সুচির বিরুদ্ধে নানা কথা বলেছেন সু চি’র বিরুদ্ধে কথা বলা গাম্বিয়ার বিচারমন্ত্রী আবুবাকার তাম্বাদৌ। এই আবুবাকার আসলে কে? ইতিমধ্যেই মামলাটির প্রথম দিনের শুনানিও শেষ হয়েছে। ৩ দিনের এই শুনানিও ইতিমধ্যেই শেষ হয়েছে। প্রথম দিনের শুনানিতে রোহিঙ্গা মুসলিমদের ওপর গণহত্যা চালানো বন্ধের আহ্বান জানিয়েছে গাম্বিয়ার আইনি দলটি।

সু চি’র বিরুদ্ধে কথা বলা এই আবুবাকার আসলে কে? 1

রোহিঙ্গা মুসলিমদের ওপর গণহত্যা চালানোর কারণে মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করেছে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া। সেখানে সুচির বিরুদ্ধে নানা কথা বলেছেন সু চি’র বিরুদ্ধে কথা বলা গাম্বিয়ার বিচারমন্ত্রী আবুবাকার তাম্বাদৌ। এই আবুবাকার আসলে কে? ইতিমধ্যেই মামলাটির প্রথম দিনের শুনানিও শেষ হয়েছে। ৩ দিনের এই শুনানিও ইতিমধ্যেই শেষ হয়েছে। প্রথম দিনের শুনানিতে রোহিঙ্গা মুসলিমদের ওপর গণহত্যা চালানো বন্ধের আহ্বান জানিয়েছে গাম্বিয়ার আইনি দলটি।

এই দলের নেতৃত্ব দিচ্ছেন দেশটির বিচারমন্ত্রী আবুবাকার তাম্বাদৌ। শুনানির সময় গাম্বিয়ার বিচারমন্ত্রী আবুবাকার তাম্বাদৌ আন্তর্জাতিক আদালতের বিচারকদের উদ্দেশে বলেন যে, ‘মিয়ানমারকে এ রকম নির্দয় হত্যাযজ্ঞ বন্ধ করতে বলুন। তাদের এই বর্বরতা বন্ধ করতে বলুন, যা আমাদের সবার বিবেককেই নাড়া দিচ্ছেন। মিয়ানমারকে তাদের নিজেদের লোকদের ওপর গণহত্যা চালানো বন্ধ করতে বলুন।’

সারা বিশ্বের মধ্যে মূলত আবুবাকারই মিয়ানমারের গণহত্যার বিরুদ্ধে সবচেয়ে বেশি সরব ভূমিকা রেখেছেন। সে কারণেই তাকে নিয়েও শুরু হয়েছে আলোচনা। আবুবাকার তাম্বাদৌ গাম্বিয়ান রাজনীতিবিদ এবং একজন আইনজীবী। ২০১৭ সালের ৭ ফেব্রুয়ারি থেকে দেশটির বিচারমন্ত্রী ও অ্যাটর্নি জেনারেল হিসেবেও দায়িত্ব পালন করছেন তিনি। তার আগে কাজ করেছেন ‘ইন্টারন্যাশনাল ক্রিমিনাল ট্রাইব্যুনাল ফর রুয়ান্ডা’তে। গাম্বিয়ার বিচারমন্ত্রী দেশটির রাজধানী বাঞ্জুলের একটি হাইস্কুলে পড়ালেখা করেছেন।

তারপর যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ওয়ারউইক হতে এলএলবি ডিগ্রিও নেন। পরবর্তীকালে সোয়াস ইউনিভার্সিটি অব লন্ডন হতে আইন বিষয়ে উচ্চতর ডিগ্রি গ্রহণ করেন তিনি। মি: আবুবাকার ৬টি ভাষায় কথা বলতে পারেন। তারমধ্যে ইংরেজি ও ফরাসি ভাষা অন্যতম।

উল্লেখ্য, আবুবাকার তাম্বাদৌ ২০১৮ সালে বাংলাদেশের কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে যান। পরিদর্শনের পর রোহিঙ্গাদের ওপর অত্যাচারের বিষয়টিকে রুয়ান্ডা গণহত্যার সঙ্গে তুলনা করেছিলেন আবুবাকার তাম্বাদৌ।

Loading...