The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

শীতকালে পানি কম খেলে ঘটতে পারে ভয়ঙ্কর বিপদ!

মানব দেহে পানির জোগান ঠিক না থাকলে ব্যাহত হয় অনেক শারীরবৃত্তীয় প্রক্রিয়া

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গরমকালে ঘাম বেশি হয় বলে মানুষ পানি খাওয়ার পরিমাণ বাড়িয়ে দেয়। তবে শীতে ঘাম কম হয় বলে পানি খাওয়ার পরিমাণও প্রায় সবারই কমে যায়। তবে শীতকালেও পানি কম খেলে দেখা দিতে পারে নানা সমস্যা।

শীতকালে পানি কম খেলে ঘটতে পারে ভয়ঙ্কর বিপদ! 1

মানব দেহে পানির জোগান ঠিক না থাকলে ব্যাহত হয় অনেক শারীরবৃত্তীয় প্রক্রিয়া। যে কারণে আপনার শরীরে পানির পরিমাণ কম কি না তা জানা যায় কয়েকটি লক্ষণের মাধ্যমে। আজ দেখে নেওয়া যাক পানি না খেলে কী কী সমস্যা দেখা দেয়।

শরীরের ত্বক শুষ্ক হয়ে যাওয়া

এমনিতেই শীতকালে আবহাওয়ার জন্য ত্বক বেশ শুষ্ক থাকে। তাই অনেকেই এই বিষয়ে খুব একটা লক্ষ্যই করেন না। তবে যদি পানি কম খাওয়া হয়, সেক্ষেত্রে শরীরে টক্সিনের পরিমাণ অনেকটাই বেড়ে যেতে পারে। যে কারণে র্যাশ, ব্রণের মতো একাধিক ত্বকের সমস্যাও দেখা দিতে পারে। এছাড়াও ত্বকে হালকা জ্বালাও অনুভব হতে পারে। এরকম হলেই বুঝতে হবে পানি খাওয়ার পরিমাণ কম হওয়ায় এমনটি হচ্ছে।

মাথা যন্ত্রণা করা

অনেকেরই মাইগ্রেন কিংবা মাথা যন্ত্রণার সমস্যা রয়েছে। তবে শীতকালে পানি না খেলে সকলের মধ্যেই এই সমস্যা দেখা দিতে পারে। অনেকেই ভাবেন যে, হয়তো বেশি কাজ করার জন্য এমন মাথা যন্ত্রণা করছে। তবে আদতেও মাথা ব্যথার কারণ অন্য। তাই বেশিক্ষণ মাথা যন্ত্রণা করলে সঙ্গে সঙ্গেই বেশি পরিমাণ পানি খাওয়া শুরু করুন। তাহলে দেখবেন অনেকটাই আরাম পাচ্ছেন আপনি।

অল্পেই ক্লান্তি বোধ করা

গরমকালের তুলনায় শীতকালে ক্লান্তির পরিমাণ অনেকটা কম হতে পারে। শীতপ্রধান দেশের বাসিন্দাদের কাজের ক্ষমতা তাই অনেক বেশি হয়ে থাকে। তবে যদি শীতকালেও দেখেন যে আপনি অল্পতেই ক্লান্ত হয়ে পড়ছেন, তাহলে বুঝতে হবে যে, আপনার শরীরে পানির ঘাটতি হচ্ছে। যে কারণে শারীরবৃত্তীয় প্রক্রিয়া ঠিকমতো হচ্ছে না। পানি খেলেই দেখবেন নিজেকে অনেকটা তরতাজা লাগছে।

কোষ্ঠকাঠিন্য হওয়া

শীত হোক কিংবা গ্রীষ্ম, পানি কম খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকবে সেটিই স্বাভাবিক ঘটনা। গরমের সময় এই সমস্যা বাড়লেও শীতকালেও যদি পানি কম খাওয়া হয় তাহলে এই সমস্যাটি দেখা দিতে পারে। যাদের অর্শ কিংবা অন্য কোনো সমস্যা রয়েছে তাদের তো আরও সতর্ক থাকতে হবে। তাই শীতকালে পানি কম লাগে মনে করে কম খাবেন না কখনও। বেশি করে পানি খান। সকালে ফুরফুরে মেজাজে বাথরুম হতে বের হন।

প্রস্রাবের সময় জ্বালা করা

পানি কম খেলে সাধারণত মুত্রনালীতে সমস্যা দেখা দেয়। কারণ হলো প্রস্রাবের সময় মুত্রনালী দিয়ে অনেকটা পরিমাণে টক্সিন বাইরে বেরিয়ে যায়। তাই পানি কম খেলে প্রস্রাব করার সময় ব্যথা বা জ্বালাপোড়া হতে পারে। পানি পর্যাপ্ত পরিমাণে খেলে এই জ্বালার পরিমাণ কমে যাবে।

আরও একটি কথা অবশ্যই সব সময় মনে রাখবেন, সেটি হলো মানবদেহের ৭৫ ভাগই পানি দিয়ে তৈরি। শারীরবৃত্তীয় প্রক্রিয়া সচল রাখার জন্য পর্যাপ্ত পানির খুবই প্রয়োজন। তাই যদি পানি ঠিকমতো খান, তাহলে দেখবেন আপনি সুস্থ থাকতে পারবেন, আনন্দে কাটবে আপনার জীবন।

Loading...