The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

গবেষণা বলছে স্ট্রোক-হৃদরোগের ঝুঁকি কমাবে শুকনো মরিচ!

বিশেষজ্ঞরা বলেছেন, ভিটামিন 'সি'সমৃদ্ধ এই সবজি শরীরে প্রয়োজনীয় ভিটামিন সি'র ঘাটতি দূর করে থাকে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুকনো মরিচ সম্পর্কে এবার গবেষণায় উঠে এসেছে এক গুরুত্বপূর্ণ তথ্য। গবেষণা বলছে যে, স্ট্রোক-হৃদরোগের ঝুঁকি কমাবে শুকনো মরিচ! আমরা সবাই জানি তরকারি রান্নায় সাধারণতভাবে কাঁচামরিচের পাশাপাশি শুকনো মরিচেরও ব্যবহার করা হয়ে থাকে। তবে এই দুই ধরনের মরিচ আমরা খেলেও এর গুণাগুণ সম্পর্কে আমাদের অনেকের অজানা। আজ আমরা জানবো সেই বিষয়টি।

গবেষণা বলছে স্ট্রোক-হৃদরোগের ঝুঁকি কমাবে শুকনো মরিচ! 1

শুকনো মরিচ সম্পর্কে এবার গবেষণায় উঠে এসেছে এক গুরুত্বপূর্ণ তথ্য। গবেষণা বলছে যে, স্ট্রোক-হৃদরোগের ঝুঁকি কমাবে শুকনো মরিচ! আমরা সবাই জানি তরকারি রান্নায় সাধারণতভাবে কাঁচামরিচের পাশাপাশি শুকনো মরিচেরও ব্যবহার করা হয়ে থাকে। তবে এই দুই ধরনের মরিচ আমরা খেলেও এর গুণাগুণ সম্পর্কে আমাদের অনেকের অজানা। আজ আমরা জানবো সেই বিষয়টি।

শুকনো মরিচ আমরা সবাই কম বেশি খেয়ে থাকি। আবার আমাদের অনেকের মধ্যেই ধারণা রয়েছে যে, শুকনো মরিচ খেলে ক্ষতি হয়। শুকনো মরিচ খেলে গ্যাস্টিক আলসার হয় ইত্যাদি ইত্যাদি। কিন্তু গবেষকরা দীর্ঘদিনের গবেষণা শেষে যে তথ্য প্রদান করেছেন তা একেবারেই ভিন্ন এক চিত্র বলা যায়। মানুষের সেই ধারণা একেবারেই পাল্টে গেছে।

বিশেষজ্ঞরা বলেছেন, ভিটামিন ‘সি’সমৃদ্ধ এই সবজি শরীরে প্রয়োজনীয় ভিটামিন সি’র ঘাটতি দূর করে থাকে। এ ছাড়াও বিভিন্ন রোগের প্রকোপ কমায়।

সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, কাঁচামরিচের মতো শুকনো মরিচেরও রয়েছে বহু গুণ। নিয়মিত শুকনো মরিচ খেলে হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি কমে আসে বলে গবেষণায় উঠে এসেছে। এক প্রতিবেদন থেকে জানা যায়, শুকনো মরিচ দিয়ে তৈরি যে কোনো খাবার খাওয়া শরীরের জন্য খুবই ভালো।

গবেষকরা বলেছেন, যেহেতু এটি শরীর এবং স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী। তাই প্রতিদিনের খাবার তালিকায় শুকনো মরিচ রাখা দরকার।

এই সংক্রান্ত তথ্য প্রকাশের আগে গবেষকরা ইতালিতে বসবাসকারী প্রায় ২৩ হাজার লোকের ওপর দীর্ঘ ৮ বছর ধরে একটি গবেষণা চালান।

গবেষণায় দেখা গেছে যে, যারা সপ্তাহে অন্তত চারবার শুকনো মরিচ খেয়েছেন তাদের হৃদরোগে মারা যাওয়ার ঝুঁকি ৪০ শতাংশ ও স্ট্রোকে মারা যাওয়ার ঝুঁকি ৫০ শতাংশ কমে গেছে।

গবেষকরা বলছেন যে, স্বাস্থ্যকর নিরামিষ বা অন্যান্য বিভিন্ন ধরনের খাবারের সঙ্গে শুকনো মরিচ খেলে স্বাস্থ্য বেশি সুরক্ষিত থাকবে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...