The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ব্রিটেন আসলে তোতাপাখি: ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ

জাওয়াদ জারিফ তার ব্যক্তিগত টুইটারে ইরাক যুদ্ধে আমেরিকার পক্ষ হতে ব্রিটেনকে অপমান করার কথা স্মরণ করিয়ে দেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ব্রিটেন তোতাপাখির মতো বলে মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ। তাঁর মতে, দেশটি তোতাপাখির মতো মার্কিন যুক্তরাষ্ট্রকে অনুসরণ করে এবং পশ্চিম এশীয় অঞ্চলে ওয়াশিংটনের সন্ত্রাসবাদী লড়াইয়ে অন্ধভাবে অংশগ্রহণ করে।

ব্রিটেন আসলে তোতাপাখি: ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ 1

ব্রিটেন তোতাপাখির মতো বলে মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ। তাঁর মতে, দেশটি তোতাপাখির মতো মার্কিন যুক্তরাষ্ট্রকে অনুসরণ করে এবং পশ্চিম এশীয় অঞ্চলে ওয়াশিংটনের সন্ত্রাসবাদী লড়াইয়ে অন্ধভাবে অংশগ্রহণ করে।

জাওয়াদ জারিফ তার ব্যক্তিগত টুইটারে ইরাক যুদ্ধে আমেরিকার পক্ষ হতে ব্রিটেনকে অপমান করার কথা স্মরণ করিয়ে দেন। তিনি ব্রিটিশ কর্মকর্তাদের উদ্দেশ্য করে বলেন, পরিবর্তনের লক্ষ্যে সম্মানজনক পথ ধরুন ও আদালতের আদেশ অনুযায়ী ইরানিদের সকল পাওনা বুঝিয়ে দিন।

ইরানের কাছে যুক্তরাজ্যের ৪৫ কোটি পাউন্ড ঋণ রয়েছে। ১৯৭৪ এবং ১৯৭৬ সালে ব্রিটেন ইরানের সঙ্গে চুক্তি করেছিল যে তারা এক হাজার ৫শ’ চিফটেন ট্যাঙ্ক ও ২৫০টি সাঁজোয়া যান তেহরানের কাছে বিক্রি করবে।

২০০১ সালে আন্তর্জাতিক আদালত ইরানকে ওই ঋণ পরিশোধ না করার অপরাধে ব্রিটিশ পক্ষকে দণ্ডিতও করে এবং ক্ষতিপূরণ দেওয়ার আদেশও দেয়। তবে ব্রিটেন এখন পর্যন্ত তাদের প্রতিশ্রুতি পূরণে সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...