The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ভারতে দৈনিক ৭০ জনের আত্মহত্যা: যাদের অধিকাংশই বেকার

ভারতে যে বেকারত্ব সমস্যা প্রকট আকার ধারণ করেছে, তার জ্বলন্ত উদাহরণ হলো দেশটির এনসিআরবি-র আত্মহত্যার পরিসংখ্যান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতে যে বেকারত্ব সমস্যা প্রকট আকার ধারণ করেছে, তার জ্বলন্ত উদাহরণ হলো দেশটির এনসিআরবি-র আত্মহত্যার পরিসংখ্যান। তাতে দেখা যায় যে, ২০১৮ সালে ১২,৯৩৬ জন বেকার আত্মঘাতী হয়েছেন। অপরদিকে নিজস্ব উদ্যোগে এই কাজটি করছে এমন আত্মঘাতীর সংখ্যা ১৩,১৪৯।

ভারতে দৈনিক ৭০ জনের আত্মহত্যা: যাদের অধিকাংশই বেকার 1

ভারতে যে বেকারত্ব সমস্যা প্রকট আকার ধারণ করেছে, তার জ্বলন্ত উদাহরণ হলো দেশটির এনসিআরবি-র আত্মহত্যার পরিসংখ্যান। তাতে দেখা যায় যে, ২০১৮ সালে ১২,৯৩৬ জন বেকার আত্মঘাতী হয়েছেন। অপরদিকে নিজস্ব উদ্যোগে এই কাজটি করছে এমন আত্মঘাতীর সংখ্যা ১৩,১৪৯।

ভারতে এনসিআরবি-র বার্ষিক রিপোর্ট অনুযায়ী দেখা যায়, ২০১৮-তে ১ লাখ ৩৪ হাজার ৫১৬টি আত্মহত্যার ঘটনা নথিভুক্ত করা হয়েছে। রিপোর্টে দেখা যাচ্ছে যে, প্রতিদিন গড়ে ৩৫ জন বেকার আত্মহত্যা করেন। নিজস্ব কোনও উদ্যোগে এই কাজটি করে থাকেন গড়ে এমন ৩৬ জন দৈনিক আত্মহত্যা করেন। সবমিলিয়ে দেশটিতে গড়ে দৈনিক আত্মহত্যার সংখ্যা হলো ৭০।

জানা গেছে, এই আত্মঘাতীদের মধ্যে অধিকাংশই কৃষিক্ষেত্রের সঙ্গে যুক্ত। কৃষকদের আত্মহত্যা নিয়ে যখন গোটা দেশ উত্তাল ছিল, তখনও কিন্তু মোদি সরকার একে বিরোধীর রাজনীতি বলেই আক্রমণ করেছিলেন। এনসিআরবির রিপোর্ট কিন্তু বিরোধীদের কথা আবারও মনে করিয়ে দিয়েছে।

২০১৮ সালে ৫৭৬৩ জন কৃষক আত্মহত্যা করেছে বলে প্রকাশ্যে এসেছে এনসিআরবির ওই রিপোর্টে। অথচ মোদি সরকার বারবারই কৃষক আত্মহত্যার ঘটনা এড়িয়ে গিয়েছেন। বিরোধীরা বারবার এই বিষয়টি নিয়ে সরব হলেও সরকার তাতে আমলই দিতে চাইনি যে কারণে সমস্যাগুলো আরও দানা বেধেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...