The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর কানাডার ভ্যালি অব টেন পিক

OLYMPUS DIGITAL CAMERA

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ৩ ফেব্রুয়ারি ২০২০ খৃস্টাব্দ, ২০ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ, ৮ জমাদিউস সানি ১৪৪১ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর কানাডার ভ্যালি অব টেন পিক 1

যে দৃশ্যটি আপনারা দেখতে পাচ্ছেন সেটি কানাডার ভ্যালি অব টেন পিক। সত্যিই অপূর্ব এক মনোমুগ্ধকর প্রাকৃতিক দৃশ্য। এমন দৃশ্যের উপরে আর কিছু হতে পারে না।

কানাডার বেন্ফ ন্যাশনাল পার্কের ১০টি পর্বতশৃঙ্গকে ঘিরে গড়ে উঠেছে এই ভ্যালি অব টেন পিক। উপত্যকাটিকে ঘিরে রয়েছে পাইন গাছের বন, যার পাশ দিয়ে বয়ে চলেছে জনপ্রিয় এই মোরাইন লেক। নদীটি এই উপত্যকার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান হিসেবে পরিগণিত হয়ে থাকে। নদীর স্বচ্ছ নীল পানিতে বরফাচ্ছাদিত পর্বতমালার শৃঙ্গগুলো যেনো পানির নিচে বয়ে চলা রূপকথার এক দেশ।

জানা যায়, শামুয়েল এলেন প্রথম এই অঞ্চলটি আবিষ্কার করেন। প্রাথমিকভাবে তার নামেই এ উপত্যকার ১০টি শৃঙ্গের নামকরণ করা হয়। পরবর্তীতে প্রথম ৩টি শৃঙ্গের নামকরণ করা হয় বিশ্বের তিনজন বিখ্যাত ব্যক্তির নামে।

এই উপত্যকার খুব কাছেই রয়েছে লার্চ উপত্যকা, লুইসি লেক, সেনটেনিয়াল পাস ও দৃষ্টিনন্দন এফিয়েল লেক। তাই ভ্যালি অব টেন পিকস ছাড়াও প্রকৃতির এসব নান্দনিক সৌন্দর্য দেখতে গ্রীষ্মের শুরুতে ও শীতের শেষে অসংখ্য ভ্রমণপিপাসু পর্যটকদের আগমন ঘটতে থাকে কানাডার এই অঞ্চলটিতে। হেঁটে ঘুরে বেড়িয়ে, মেরিন লেকে নৌবিহার করে বা পাহাড়ে ট্রেকিংয়ের মধ্য দিয়ে তারা প্রকৃতির সঙ্গে যেনো নিজেদের নিঃসঙ্গতা ভাগাভাগি করে নেন।

তথ্যসূত্র: http://nagarnews24.com

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...