The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

সাবধান! পকেটের রুমালেও লুকিয়ে থাকতে পারে করোনা ভাইরাস

প্রাণঘাতি করোনা ভাইরাসের মহামারীতে নাজুক পরিস্থিতি বিরাজ করছে চীনে। সেখানে এই ভাইরাসে ৮১১ জনের প্রাণহানি ঘটেছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্ব জুড়ে করোনা ভাইরাস যেনো এক মহা আতঙ্কের নাম। চীনের এই প্রাণঘাতি ভাইরাসটি সম্পর্কে সচেতন হওয়ার কোনো বিকল্প নেই। বিশেষজ্ঞরা বলেছেন, পকেটের রুমালেও লুকিয়ে থাকতে পারে করোনা ভাইরাস।

সাবধান! পকেটের রুমালেও লুকিয়ে থাকতে পারে করোনা ভাইরাস 1

প্রাণঘাতি করোনা ভাইরাসের মহামারীতে নাজুক পরিস্থিতি বিরাজ করছে চীনে। সেখানে এই ভাইরাসে ৮১১ জনের প্রাণহানি ঘটেছে। একদিকে শত শত মানুষের মৃত্যু, অপরদিকে বিশ্বে আর্থ-সামাজিকভাবে প্রায় একঘরে হয়ে পড়েছে চীন।

চীনে এ ভাইরাসে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৮১১ জনে। অপরদিকে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৩৭ হাজার। এ ছাড়াও আক্রান্ত ৮৯২ জন সুস্থ হওয়ার পর হাসপাতাল ছেড়েছে বলে দাবি করেছে চীনের স্বাস্থ্য কর্তৃপক্ষ।

তবে করোনা ভাইরাস প্রতিরোধে এখনও তেমন কোনো প্রতিষেধক আবিষ্কার করা সম্ভব হয়নি। তাই এই রোগ প্রতিরোধের অন্যতম উপায় হলো সতর্ক থাকা এবং এই রোগ প্রতিরোধের উপায় যেনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা।

তবে চিকিৎসকরা এও বলেছেন যে, পকেটের রুমালেও লুকিয়ে থাকতে পারে এই করোনা ভাইরাস। তাই একখণ্ড কাপড় ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছেন অভিজ্ঞ চিকিৎসকরা।

তারা বলেছেন যে, আলনায় পড়ে থাকা চারকোনা কাপড়টাতেও লুকিয়ে থাকতে পারে করোনা ভাইরাস। এই কাপড় হতে পারে করোনা ভাইরাসের আঁতুড়ঘর। তবে শীতের সময় সর্দি-কাশি লেগেই থাকে। তাই এই ভাইরাস শনাক্ত করা খুবই কঠিন।

তবে এই রোগ ছোঁয়াচে হওয়ায় এই রোগের প্রতিরোধে চিকিৎসকরা বলেছেন যে, সবার আগে নাক ঝাড়ার রুমাল ব্যবহার বন্ধ করতে হবে। ঘনঘন সর্দি এবং কাশি হলেই কফ উঠে আসা, সঙ্গে জ্বরও- এসবই করোনা ভাইরাসের উপসর্গ হতে পারে।

এই বিষয়ে মেডিসিন বিশেষজ্ঞ ডা. অরিন্দম বিশ্বাস একটি সংবাদ মাধ্যমকে বলেছেন যে, নাক ঝেড়ে অনেকেই সেই রুমাল রেখে দেন। পরে সে রুমালেই লেগে থাকে জীবাণু। ওই রুমাল ভুলবশত কেও ব্যবহার করলে তার থেকেই ছড়াতে পারে অসুখ-বিসুখ। এর চেয়ে ন্যাপকিন ব্যবহার করা অনেক নিরাপদ বলে জানিয়েছেন চিকিৎসকরা।

তিনি আরও বলেছেন, দেখা হলেই হ্যান্ডশেক করা বা গালে গাল ঠেকিয়ে অভিনন্দন চুম্বন-আপাতত এই ধরনের পাশ্চাত্য সংস্কৃতিকে বিপজ্জনক বলেছেন চিকিৎসকরা। সে কারণেও ছড়াতে পারে এই করোনা ভাইরাস।

করোনা ভাইরাস সম্পর্কে বিস্তারিত জানতে আরও পড়ুন- ‍‍“করোনা ভাইরাস: করণীয় বিষয়গুলো জেনে নিন”

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...