The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

পাকা চুল কালো করার ঘরোয়া কয়েকটি উপায়

কম বয়সেই চুল পেকে যায়। এমন সমস্যা হলে তখন আপনি কী করবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেক সময় দেখা যায় বয়স না হতেই অর্থাৎ কম বয়সেই চুল পেকে যায়। এমন সমস্যা হলে তখন আপনি কী করবেন? আজ জেনে নিন পাকা চুল কালো করার ঘরোয়া কয়েকটি উপায়।

পাকা চুল কালো করার ঘরোয়া কয়েকটি উপায় 1

অনেক সময় দেখা যায় বয়স না হতেই অর্থাৎ কম বয়সেই চুল পেকে যায়। এমন সমস্যা হলে তখন আপনি কী করবেন? আজ জেনে নিন পাকা চুল কালো করার ঘরোয়া কয়েকটি উপায়।

অনেক সময় অল্প বয়সে অনেকেরই মাথার চুল পেকে যায়। মাথার চুল পেকে গেলে অন্যদের চেয়ে বয়স একটু বেশি মনে হওয়াটাই কিন্তু স্বাভাবিক। তাই মাথার চুল পাকা নিয়ে অনেকেই দু:শ্চিন্তায় থাকেন। তবে এই বিষয়টি নিয়ে মন খারাপ বা দু:শ্চিন্তার কিছু নেই। আপনি ইচ্ছে করলেই সেই পাকা চুল স্বাভাবিক করতে পারেন ঘরোয়া কয়েকটি ট্রিপস বাস্তবায়নের মাধ্যমে।

অল্প বয়সে চুল পাকতে পারে মূলত জিনগত কারণে। এছাড়াও অধুনিক জীবনযাত্রায় অতিরিক্ত স্ট্রেস, পরিবেশ দূষণ, ডায়েটে অতিরিক্ত ফাস্ট ফুড-সহ নানা কারণে অল্প বয়সেই চুল পেকেও যেতে পারে। এক নজরে দেখে নিন যেসব উপায়ে পাকা চুল কালো করবেন:

# কারিপাতা চুলের জন্য খুবই উপকারী একটি জিনিস। ‘ভিটামিন এ’, ‘ভিটামিন ই’, ক্যালসিয়াম, কপার, তামায় সমৃদ্ধ কারিপাতা অকালপক্বতা রোধ করে থাকে।

ব্যবহার করবেন যেভাবে

নারকেল তেলে কারিপাতা মিশিয়ে ভালো করে ফুটিয়ে নিন। এবার ওই মিশ্রণ ঠাণ্ডা করে ভালো করে চুলের আগাগোড়া লাগিয়ে নিন। তারপর হাল্কা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’ থেকে তিনদিন এই মিশ্রণটি ব্যবহার করতে পারেন।

# কালো কফি গরম পানিতে দিয়ে মিশিয়ে নিন। মিশ্রণ ঠাণ্ডা হলেই চুলে ভালো করে মাখিয়ে নিন। ২০ মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে চুল ভালো করে ধুয়ে শ্যাম্পু করুন।

আমলকি চুলের জন্য খুবই উপকারি

ব্যবহার করবেন যেভাবে

নারকেল তেলের সঙ্গে আমলাগুঁড়ো মিশিয়ে সেটি গরম করতে হবে। এরপর সেটি ছেঁকে চুলের গোড়া থেকে ডগা অবধি লাগিয়ে নিতে হবে। রাতভর মাথায় রাখতে হবে। তারপর সকালে উষ্ণ পানিতে চুল ধুয়ে নিন।

অকালে চুল পাকা রোধে পেঁয়াজও উপকারি

ব্যবহার করবেন যেভাবে

পেঁয়াজের রস চুলের গোড়ায় লাগিয়ে অপেক্ষা করুন আধঘণ্টা সময। এরপর উষ্ণ পানি দিয়ে চুল ভালো করে ধুয়ে ফেলুন।

Loading...