The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

সাইকেল চালালে কমবে ক্যান্সার ও হৃদরোগের ঝুঁকি

স্কটল্যান্ডের ইউনিভার্সিটি অব গ্লাসগোর গবেষকরা প্রায় আড়াই লাখ মানুষের ওপর ৫ বছর ধরে একটি গবেষণা করেছেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নিয়মিত সাইকেল চালালে ক্যান্সার ও হৃদরোগের ঝুঁকি কমে যায় বলে জানিয়েছেন গবেষকরা। গবেষকদের দাবি হলো, বর্তমানে ঘরে ঘরে ক্যান্সার ও হৃদরোগের প্রকোপ বাড়ছে। এসব রোগের ঝুঁকি কমাতে হলে চালাতে হবে সাইকেল। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)’র একটি রিপোর্টে দাবি করা হয়েছে যে, বর্তমান বিশ্বে প্রতি ৮ জনের মধ্যে ১ জন ক্যান্সারে আক্রান্ত। সেইসঙ্গে বেড়েছে হৃদরোগের ঝুঁকিও। ক্যান্সার ও হৃদরোগে ঝুঁকি কমাতে চাইলে বিশেষজ্ঞদের পরামর্শ হলো, প্রতিদিন সাইকেল চালান। ব্রিটিশ গবেষকদের দাবি হলো, নিয়মিত সাইকেল চালালে ক্যান্সার ও হৃদরোগের ঝুঁকি কমে আসবে।

সাইকেল চালালে কমবে ক্যান্সার ও হৃদরোগের ঝুঁকি 1

নিয়মিত সাইকেল চালালে ক্যান্সার ও হৃদরোগের ঝুঁকি কমে যায় বলে জানিয়েছেন গবেষকরা। গবেষকদের দাবি হলো, বর্তমানে ঘরে ঘরে ক্যান্সার ও হৃদরোগের প্রকোপ বাড়ছে। এসব রোগের ঝুঁকি কমাতে হলে চালাতে হবে সাইকেল। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)’র একটি রিপোর্টে দাবি করা হয়েছে যে, বর্তমান বিশ্বে প্রতি ৮ জনের মধ্যে ১ জন ক্যান্সারে আক্রান্ত। সেইসঙ্গে বেড়েছে হৃদরোগের ঝুঁকিও। ক্যান্সার ও হৃদরোগে ঝুঁকি কমাতে চাইলে বিশেষজ্ঞদের পরামর্শ হলো, প্রতিদিন সাইকেল চালান। ব্রিটিশ গবেষকদের দাবি হলো, নিয়মিত সাইকেল চালালে ক্যান্সার ও হৃদরোগের ঝুঁকি কমে আসবে।

স্কটল্যান্ডের ইউনিভার্সিটি অব গ্লাসগোর গবেষকরা প্রায় আড়াই লাখ মানুষের ওপর ৫ বছর ধরে একটি গবেষণা করেছেন। এই গবেষণায় দেখা গেছে যে, প্রতিদিন যদি কর্মক্ষেত্রে সাইকেলে করে যাতায়াত করা যায়, তাহলে কমবে ক্যান্সার এবং হৃদরোগের ঝুঁকি। খবর সংবাদ মাধ্যমের।

গ্লাসগোর গবেষকরা সংবাদ মাধ্যমকে আরও বলেছেন, নিয়মিত সাইকেল চালালে ৪৫ শতাংশ ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে যাবে। হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিও কমে যাবে ৪৬ শতাংশ। এই গবেষণা চালানোর সময় ২ হাজার জনের মৃত্যুও হয়েছে।

এই গবেষণা থেকে আরও জানা যায় যে, গাড়িতে না চড়ে কর্মস্থলে যদি হেঁটে যাওয়া যায়, তবে এসব রোগের ঝুঁকি কমে আসবে।

তবে গবেষকরা আরও বলেছেন যে, সাইকেলে যে উপকার পাওয়া যাবে, তা হাঁটাতে মোটেও পাওয়া যাবে না। কারণ হলো কেওই বেশিক্ষণ হাঁটতে পারেন না। যতো বেশি সাইকেল চালানো যাবে, ততোই উপকার পাওয়া যাবে। তাই সুস্থ থাকতে প্রতিদিন সাইকেল চালাতে বলেছেন গবেষকরা।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...