The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

১০০টি বাল্ব জ্বলবে এক ফোঁটা বৃষ্টির পানিতে!

এক ফোঁটা বৃষ্টির পানি থেকেই ১৪০ ভোল্টের বিদ্যুৎ উৎপাদন সম্ভব হবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুনতে অনেকটা অবিশ্বাস্য মনে হলেও বাস্তব সত্যি। আর তা হলো ১০০টি বাল্ব জ্বলবে মাত্র এক ফোঁটা বৃষ্টির পানিতে! এমন একটি তথ্য দিয়েছেন গবেষকরা। গবেষকরা জানিয়েছেন যে, বৃষ্টির পানির ফোঁটা থেকেই বিদ্যুৎ উৎপাদন সম্ভব। তারা এমন একটি জেনারেটর তৈরি করেছেন যা বৃষ্টির পানির ফোঁটা হতে হাইভোল্টেজের বিদ্যুৎ উৎপাদন করতে পারবেন। এক ফোঁটা বৃষ্টির পানি থেকেই ১৪০ ভোল্টের বিদ্যুৎ উৎপাদন সম্ভব হবে। এই ভোল্টের বিদ্যুৎ দিয়ে ১০০টি এলইডি বাল্ব জ্বালানো সম্ভব।

১০০টি বাল্ব জ্বলবে এক ফোঁটা বৃষ্টির পানিতে! 1

শুনতে অনেকটা অবিশ্বাস্য মনে হলেও বাস্তব সত্যি। আর তা হলো ১০০টি বাল্ব জ্বলবে মাত্র এক ফোঁটা বৃষ্টির পানিতে! এমন একটি তথ্য দিয়েছেন গবেষকরা। গবেষকরা জানিয়েছেন যে, বৃষ্টির পানির ফোঁটা থেকেই বিদ্যুৎ উৎপাদন সম্ভব। তারা এমন একটি জেনারেটর তৈরি করেছেন যা বৃষ্টির পানির ফোঁটা হতে হাইভোল্টেজের বিদ্যুৎ উৎপাদন করতে পারবেন। এক ফোঁটা বৃষ্টির পানি থেকেই ১৪০ ভোল্টের বিদ্যুৎ উৎপাদন সম্ভব হবে। এই ভোল্টের বিদ্যুৎ দিয়ে ১০০টি এলইডি বাল্ব জ্বালানো সম্ভব।

মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের প্রফেসর ওয়াং জুয়ানকাই এই বিষয়ে বলেছেন, ১০০ মাইক্রোলিটারের এক ফোঁটা বৃষ্টির পানি ৬ ইঞ্চি উপর হতে পড়লে ১৪০ ভোল্টের বিদ্যুৎ উৎপাদন যে সম্ভবে সম্ভব তা গবেষণায় ইতিমধ্যেই প্রমাণিত হয়েছে।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, গবেষকরা গত দুই বছর ধরে একটি ড্রপলেটভিত্তিক ইলেক্ট্রিসিটি জেনারেটর (ডিইজি) তৈরি করেছেন। এতে ফিল্ড ইফেক্ট ট্রানজিটরের মতোই একটি কাঠামো রয়েছে যা শক্তির রূপান্তর ঘটায় এবং তাৎক্ষণিকভাবে শক্তির ঘনত্ব হাজার গুণ বাড়িয়ে দেয়। তবে বৃষ্টির পানি হতে বিদ্যুৎ উৎপাদন সম্ভব হলেও নিরবিচ্ছিন্নভাবে তা কাজে লাগানো যাবে কিনা তা নিয়ে এখনও প্রশ্ন রয়েছে।

আনন্দবাজার পত্রিকার এক তথ্যে বলা হয়েছে, সিটি ইউনিভার্সিটি অব হংকংয়ের ওয়াং জুয়ানকাই ছাড়াও গবেষণা ওই দলটিতে ছিলেন ইউনিভার্সিটি অব নেব্রাস্কা-লিংকনের প্রফেসর শিয়াও চেং এবং বেইজিং ইনস্টিটিউটের প্রধান বিজ্ঞানী ওয়াং ঝং লিন। তাদের গবেষণাপত্রটি জার্নাল ওয়েবসাইট নেচারে সম্প্রতি প্রকাশিত হয়েছে।

Loading...