The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

যে রোগ থাকলে করোনায় মৃত্যুঝুঁকি আরও বাড়তে পারে

৫৬ হাজার আক্রান্তের ওপর পরীক্ষা চালিয়ে বিভিন্ন ধরনের অভিজ্ঞতার তথ্য পাওয়া গেছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নভেল করোনা ভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্ত মানুষের সংখ্যা ১ লাখ ১৪ হাজারেরও বেশি। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ২৬ জনে। যে রোগ থাকলে করোনায় আক্রান্তদের মৃত্যুঝুঁকি আরও বাড়তে পারে সেগুলো জেনে নিন।

যে রোগ থাকলে করোনায় মৃত্যুঝুঁকি আরও বাড়তে পারে 1

নভেল করোনা ভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্ত মানুষের সংখ্যা ১ লাখ ১৪ হাজারেরও বেশি। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ২৬ জনে। যে রোগ থাকলে করোনায় আক্রান্তদের মৃত্যুঝুঁকি আরও বাড়তে পারে সেগুলো জেনে নিন।

আক্রান্তদের মধ্যে ৮০ হাজারের বেশি চীনা নাগরিক। মৃতদের মধ্যেও ৩ হাজার ১৩৬ জনই হলো চীনের নাগরিক। চীনের রোগনিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র মৃত্যুর ঘটনাগুলো বিশ্লেষণ করার পর যে ছক দিয়েছে, তাতে দেখা যাচ্ছে যে, মধ্যবয়সীদের থেকে বয়স্কদের মৃত্যুর সংখ্যা অন্তত পক্ষে ১০ গুণ বেশি।

করোনায় আক্রান্ত হলে শরীরে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। এতে করে রোগীর অনেক ধরনের শারীরিক সমস্যাও হয়ে থাকে। তিলে তিলে আক্রান্তকে পরিপূর্ণভাবে গ্রাস করে এই ভাইরাসের সংক্রমণ। ৫৬ হাজার আক্রান্তের ওপর পরীক্ষা চালিয়ে বিভিন্ন ধরনের অভিজ্ঞতার তথ্য পাওয়া গেছে।

পরিসংখ্যান বলছে যে, বিশ্বের মোট আক্রান্তের ৮০ শতাংশের মধ্যে সংক্রমণ তেমন একটা গুরুতর নয়। তবে ১৪ শতাংশের মধ্যে সংক্রমণ এবং তাদের শারীরিক পরিস্থিতি গুরুতর হয়ে দেখা দিচ্ছে। বাকি ৬ শতাংশ আক্রান্তের অবস্থা অত্যন্ত সংকটজনক বলে মনে করা হচ্ছে।

আক্রান্তদের পরীক্ষা করে চিকিৎসকরা জানিয়েছেন যে, করোনা ভাইরাস আক্রান্তে ফুসফুসের কর্মক্ষমতা দ্রুত নষ্ট করে দিয়ে থাকে। যে কারণে শ্বাস-প্রশ্বাস নিতে বেশ কষ্ট পান আক্রান্ত ব্যক্তি। তাই আক্রান্তদের ঘন ঘন জোরে জোরে নিঃশ্বাস নিতে হয়।

বিশেষজ্ঞরা বলেছেন, এক মিনিটে ৩০ বারের বেশি শ্বাস-প্রশ্বাস নিলে রক্তে পর্যাপ্ত অক্সিজেনের ঘাটতি দেখা দিতে পারে। যথাসময়ে সঠিক চিকিত্সা করা না হলে মস্তিষ্কে অক্সিজেন সরবরাহের ঘাটতি দেখা দিতে পারে। যে কারণে রোগী ধীরে ধীরে সংজ্ঞা হারিয়ে ফেলেন।

এইসব লক্ষনের পর আক্রান্তের হার্ট, কিডনিসহ একাধিক অঙ্গ বিকল হতে শুরু করে। রোগী ধীরে ধীরে মৃত্যুর দিকে ধাবিত হয়।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, ডায়াবেটিস, হাইপারটেনশন, ক্যান্সার, হার্টের সমস্যা, হাঁপানির মতো সমস্যা থাকলে করোনা ভাইরাসে মৃত্যুর আশঙ্কা সবচেয়ে বেশি থাকে। শিশু ও বয়স্কদের ক্ষেত্রেও একইভাবে বিপজ্জনক হতে পারে করোনা ভাইরাস।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...