The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আজ বঙ্গবন্ধুর শততম জন্মদিন: পালিত হচ্ছে মুজিব শতবর্ষ

বাঙালি জাতির অবিসংবাদিত এই নেতা ১৯২০ সালের এই দিনে অর্থাৎ ১৭ মার্চ গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ (মঙ্গলবার) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মদিন।জাতি শ্রদ্ধাভরে পালন করছে মুজিব শতবর্ষ। টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর মাঝারে পুষ্পমাল্য অর্পন করেছেন।

আজ বঙ্গবন্ধুর শততম জন্মদিন: পালিত হচ্ছে মুজিব শতবর্ষ 1

আজ ১৭ মার্চ, মঙ্গলবার, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মদিন। আজ থেকেই শুরু হয়েছে বহু আলোচিত মুজিববর্ষ। ইতিমধ্যেই মুজিব বর্ষের ক্ষণ গণনা শেষ হয়েছে। আজ থেকে ২০২১ সালের ২৬ মার্চ পর্যন্ত বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে এ বর্ষ উদযাপন করা হবে বলে জানা গেছে।

দিবসটি উপলক্ষে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করা হলেও করোনা ভাইরাসজনিত বর্তমান বৈশ্বিক সার্বিক পরিস্থিতির কারণে মুজিব বর্ষের কর্মসূচি পুনর্বিন্যাস করা হয়।

রাত ৮টায় বঙ্গবন্ধুর জন্মক্ষণে রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী উদ্যানে আতশবাজির মধ্যদিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর এই কর্মসূচির উদ্বোধন করা হবে। রাষ্ট্রপতি তাঁর ভাষণের পরই আতশবাজির মাধ্যমে জন্মশতবার্ষিকীর কর্মসূচির উদ্বোধন করবেন।

তারপর প্রধানমন্ত্রী জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন। অনুভূতি ব্যক্ত করবেন শেখ রেহানাও। শেখ হাসিনা আবৃত্তি করবেন শেখ রেহানার লেখা কবিতা, যেখানে ফুটে উঠেছে বাবা হারা কন্যার আকুতি।

প্রচারিত হবে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান ও সরকার প্রধানদের ভাষণ। থাকবে ভারত, নেপাল, ভুটানের প্রধানমন্ত্রীর ভাষণ, জাতিসংঘ এবং ওআইসি মহাসচিবের ভাষণ। এরপর জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় হবে পিক্সেল ম্যাপিং, সেখানে থাকবে লেজার শো।

এছাড়াও রাজধানীর বিভিন্ন স্থানে আতশবাজির আয়োজন করবে দুই সিটি করপোরেশন। এর আগে বিকাল ৫টায় গণভবনে স্মারক ডাকটিকিট এবং স্যুভেনির উন্মোচন করবেন শেখ হাসিনা। তখন বাজবে মুজিববর্ষের থিম সং, যাতে কণ্ঠ দিয়েছেন শেখ রেহানা।

স্বাধীন বাংলাদেশের স্থপতি, বাঙালি জাতির অবিসংবাদিত এই নেতা ১৯২০ সালের এই দিনে অর্থাৎ ১৭ মার্চ গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। এই দিনটি জাতীয় শিশু কিশোর দিবস হিসাবে উদযাপিত হয়।

Loading...