আজ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস

দি ঢাকা টাইমস্ ডেস্ক॥ ২৬ র্মাচ, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস আজ। ১৯৭১ সালের এই দিনে স্বাধীনতা ঘোষণা করা হয়। মহান এই দিনটি তাই বাংলাদেশের ইতিহাসে একটি স্মরণীয় দিন। জাতি আজ যথাযোগ্য মর্যাদায় এই দিনটি পালন করছে।

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস আজ। ১৯৭১ সালের এই দিনে স্বাধীনতা ঘোষণা করা হয়। মহান এই দিনটি তাই বাংলাদেশের ইতিহাসে একটি স্মরণীয় দিন। জাতি আজ যথাযোগ্য মর্যাদায় এই দিনটি পালন করছে।

আজ ২৬ মার্চ বাংলাদেশের ৫০তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। ২৬ র্মাচ বাংলাদেশের ইতিহাসে একটি স্মরণীয় দিন, এটি একটি রক্তাক্ত আনন্দেরও নাম। ২৬ মার্চ হলো বিশ্বের বুকে বাংলাদেশের লাল সবুজের পতাকা ওড়ানোর এক ঐতিহাসিক দিন।

Related Post

আজ হতে ৫০ বছর পূর্বে ১৯৭১ সালের ২৫ মার্চ মধ্যরাতে পাক হানাদার বাহিনী ঘুমন্ত নিরস্ত্র বাঙালির ওপর আধুনিক যুদ্ধাস্ত্র নিয়ে ঝাঁপিয়ে পড়ে। বাঙালিদের স্বাধীকার আন্দোলন এবং তৎকালীন জাতীয় নির্বাচনের ফলাফলে প্রাপ্ত আইনসঙ্গত অধিকারকেও রক্তের বন্যায় ডুবিয়ে দিতে পাক হানাদার বাহিনী সারাদেশে শুরু করে এক গণহত্যা।

১৯৭১ সালের কালরাতে হানাদার বাহিনী ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল, ইকবাল হল, রোকেয়া হল, শিক্ষক বাসভবন, পিলখানার ইপিআর সদরদপ্তর ও রাজারবাগ পুলিশ লাইনে এক নৃশংস হত্যাযজ্ঞ চালিয়ে হত্যা করে অগণিত নিরস্ত্র দেশপ্রেমিক ও এ দেশের শ্রেষ্ঠ সন্তানদের। ১৯৭১ এর ২৫ মার্চ রাতেই পুলিশ, ইপিআর এবং সেনাবাহিনী যারা বাঙালি সদস্য ছিলেন তারা শুরু করেন প্রতিরোধ, তাদেরসঙ্গে যোগ দেন দেশের সাধারণ মানুষও। যার ফলশ্রুতিতে ৯ মাসের রক্তক্ষয়ী এক যুদ্ধের পর ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর চূড়ান্ত বিজয় অর্জিত হয়। স্বাধীন দেশ হিসেবে আমরা পতাকা ওড়াতে সমর্থ হই।

জাতি আজ যথাযোগ্য মর্যাদার সঙ্গে দিনটি পালন করছে। এ বছর করোনা ভাইরাসজনিত পরিস্থিতির কারণে জাতীয় প্রায় সকল সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। এ বছর স্বাধীনতা পদক অনুষ্ঠানও বাতিল করা হয়েছে। তবে ঘরে বসে একাত্তরের নিহতদের স্মরণে দোয়া সহ দিনব্যাপি নানা কর্মসূচির মাধ্যমে ঘরোয়াভাবে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হচ্ছে।

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে অগণিত শহীদদের রুহের মাগফিরাত কামনা ও বীর মুক্তিযোদ্ধাদের দি ঢাকা টাইমস্ এর পক্ষ থেকে জানাই গভীর শ্রদ্ধা ও আন্তরিক অভিনন্দন।

This post was last modified on মার্চ ২৫, ২০২০ 9:54 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

হোয়াটসঅ্যাপে নিজেকে আড়ালে রাখার সুযোগ: কীভাবে গোপন রাখবেন আপনার নম্বর?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আধুনিক যুগে প্রযুক্তির বদৌলতে অনেক কিছুই হচ্ছে। মানুষের কাছে কোনো…

% দিন আগে

সংগীতের মূর্ছনা এবং আশার বার্তা নিয়ে সুবিধাবঞ্চিত শিশু-কিশোরদের কল্যাণে ‘উৎস সন্ধ্যা ২০২৪’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ২৫ অক্টোবর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ কমপ্লেক্স (কেআইবিসি) মিলনায়তনে অনুষ্ঠিত হল…

% দিন আগে

মিলনের নতুন গান ‘কলি যুগে পুরুষের প্রেমের মূল্য নাই’ [ভিডিও]

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান সময়ের জনপ্রিয় কণ্ঠশিল্পী মোহাম্মদ মিলন। সম্প্রতি প্রকাশ পেয়েছে তার…

% দিন আগে

ইসরায়েলি হামলায় গাজায় ১৮০ সাংবাদিক নিহত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় রবিবার (২৭ অক্টোবর) আরও ৩ জন…

% দিন আগে

ভয়ঙ্কর যুদ্ধ নাকি আদুরে চুমু? দুই গোখরোর শরীরী প্যাঁচ দেখে প্যাঁচে নেটিজেনরা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইনস্টাগ্রামে পোস্ট করা এক ভিডিওতে দেখা গিয়েছে, একে অপরের দিকে…

% দিন আগে

পুকুর বা ডোবার পানিতে ঝাঁপাঝাঁপি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৮ অক্টোবর ২০২৪ খৃস্টাব্দ, ১২ কার্তিক ১৪৩১…

% দিন আগে