The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

করোনার কারণে অস্ট্রেলিয়ায় গৃহবন্দি শাবনূর

সাতদিনে মাত্র একবার বের হচ্ছি। সেটিও বাসার বাজার করার জন্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই চলচ্চিত্রের এক সময়ের জনপ্রিয় চিত্রনায়িকা শাবনূর বর্তমানে রয়েছেন অস্ট্রেলিয়ার সিডনিতে। করোনা ভাইরাসের কারণে সেখানে তিনি গৃহবন্দি রয়েছেন।

করোনার কারণে অস্ট্রেলিয়ায় গৃহবন্দি শাবনূর 1

গৃহবন্দি সম্পর্কে চিত্রনায়িকা শাবনূর বলেন, ‘সাতদিনে মাত্র একবার বের হচ্ছি। সেটিও বাসার বাজার করার জন্য। এছাড়াও ডিপার্টমেন্টাল স্টোরে খাবারও দ্রুতই শেষ হয়ে যাচ্ছে। সিডনি হতে মেলবোর্ন যাওয়া-আসা বন্ধ করে দিয়েছে এই দেশের সরকার।’

তিনি আরও বলেন, ‘আতঙ্কে দিন কাটচ্ছেন। দেশের মানুষের কথা বার বার মনে পড়ছে। রাত-দিন দেশের সকলের সঙ্গে কথা বলার চেষ্টাও করছি। খবরও নিচ্ছি। বাংলাদেশের জনগণ এখনও জানতে পারছে না যে, এটি কতোটা ভয়াবহ! বিশ্বে এই রোগের মৃত্যুর হার ক্রমেই বেড়েই চলেছে।’

উল্লেখ্য, চীন হতে উৎপত্তি হয়ে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতি করোনা ভাইরাসে মৃতের সংখ্যা প্রায় ১৭ হাজার। আক্রান্ত হয়েছে প্রায় ৪ লাখ মানুষ।

আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়, বিশ্বব্যাপী করোনা ভাইরাসে এই পর্যন্ত প্রায় ১৭ হাজার মানুষের মৃত্যু হয়েছে। এই ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ৪ লাখের মতো। বিশ্বের ১৯৯টি দেশ এবং অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই ভাইরাসটি। তবে এ পর্যন্ত এক লাখ দুই হাজার ৬৯ জন মানুষ সুস্থও হয়েছেন।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের (এনএইচসি) তথ্য মতে, সোমবার চীনে আরও ৭ জন মারা গিয়েছেন। চীনে এই পর্যন্ত মৃতের সংখ্যা ৩ হাজার ২৭৭ জনে দাঁড়িয়েছে। দেশটিতে করোনায় আক্রান্তের মোট সংখ্যা হলো ৮১ হাজার ১৭১ জন। ইতিমধ্যে চীনে মোট ৭৩ হাজার ১৫৯ জন রোগী সুস্থও হয়েছেন। বাংলাদেশে এ পর্যন্ত ৪৮ জন আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ৫ জন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক উপরের নিয়মে ধুয়ে ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...