The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

করোনা ভাইরাস: ফেসবুকের ৫০টি অ্যাকাউন্ট বন্ধ চায় পুলিশ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ করোনা ভাইরাস নিয়ে গুজব ছড়ানোর অভিযোগ তুলে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের অন্তত ৫০টি অ্যাকাউন্ট বন্ধ করতে বলেছে পুলিশ।

করোনা ভাইরাস: ফেসবুকের ৫০টি অ্যাকাউন্ট বন্ধ চায় পুলিশ 1

বিটিআরসিকে এই অনুরোধ জানানো হয়েছে বলে সহকারী মহাপরিদর্শক মো. সোহেল রানার বরাতে দিয়ে এ তথ্য জানিয়েছেন সংবাদ মাধ্যম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।

এদিকে এই গুজব ছড়ানোর অভিযোগে ঢাকা, চট্টগ্রাম, চাঁদপুর, খাগড়াছড়ি ও কিশোরগঞ্জ হতে ইতিমধ্যেই ৫ জনকে গ্রেফতার করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

সোহেল রানা বলেন, পুলিশের সাইবার ক্রাইম ইউনিট এবং অন্য সংস্থা অভিযান চালিয়ে গুজব ছড়ানোর অভিযোগে ওই ৫ জনকে গ্রেফতার করেছে।

অভিযান এখনও অব্যাহত আছে জানিয়ে তিনি বলেন, ‘গুজব ছড়াতে মাধ্যম হিসেবে ব্যবহার করা সামাজিক যোগাযোগ মাধ্যমের ৫০টি অ্যাকাউন্ট বন্ধ করার অনুরোধ জানিয়ে বিটিআরসিকে ইতিমধ্যেই চিঠি দেওয়া হয়েছে।’

আরও ৮২টি সোশাল মিডিয়া অ্যাকাউন্ট, পেজ এবং সাইটে গুজব ছড়ানোর পেছনে কারা রয়েছে, তাদেরও খুঁজে বের করতে অনুসন্ধান চলছে বলে তিনি জানিয়েছেন।

উল্লেখ্য, সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) দেওয়া সর্বশেষ তথ্যানুসারে এই পর্যন্ত দেশে ৫১ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৫ জন। আর সুস্থ হয়েছেন ২৫ জন।

গত ১৯ মার্চ হতে ৩০ মার্চ পর্যন্ত সারাদেশে করোনা ভাইরাসে আক্রান্ত হলে যেসব উপসর্গ দেখা যায় তেমনই উপসর্গ জ্বর, সর্দি, কাশি, শ্বাসকষ্টে অন্তত আরও ৩১ জন মারা গেছেন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...