The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

করোনায় বন্ধের কারণে ৫০০ কিলোমিটার পথ হেঁটে এক শ্রমিকের মৃত্যু

হেঁটে নিজ বাড়ি তামিলনাড়ুর নামাক্কাল যেতে পথে নেমেছিলেন লোগেশ বালাসুব্রমনিয়াম নামে ২৩ বছর বয়সী শ্রমিক

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতে লকডাউনের মধ্যে বাড়ি যেতে ৫০০ কিলোমিটার পথ হাঁটতে গিয়ে মৃত্যু হয়েছে এক শ্রমিকের। ওই শ্রমিকের নাম লোগেশ বালাসুব্রমনিয়াম।

করোনায় বন্ধের কারণে ৫০০ কিলোমিটার পথ হেঁটে এক শ্রমিকের মৃত্যু 1

এনডিটিভির এক খবরে বলা হয়েছে, ভারতের নাগপুর হতে হেঁটে নিজ বাড়ি তামিলনাড়ুর নামাক্কাল যেতে পথে নেমেছিলেন লোগেশ বালাসুব্রমনিয়াম নামে ২৩ বছর বয়সী শ্রমিক। দীর্ঘ পথ হেঁটে মাত্র সেকেন্দ্রাবাদ পৌঁছাতে পেরেছিলেন তিনি। বাড়ি পৌঁছানো তার পক্ষে সম্ভব হয়নি। পথেই এক আশ্রয় শিবিরে মৃত্যু ঘটে তার।

লোগেশের সঙ্গে গ্রামের বাড়ি ফিরতে একই সঙ্গে পথেই নেমেছিলেন আরেকজন শ্রমিক সত্যা। তিনি গণমাধ্যমকে জানিয়েছেন, আমরা গত ৩ দিন ধরেই একাধারে হাঁটছি। রাস্তায় কোথাও কোনো পরিবহন পাইনি। কিছু লোক এগিয়ে এসে খাবার তুলে দিয়েছেন। কিছু ট্রাক আমাদের এগিয়ে দিয়েছে। ট্রাক চালকরা আবার পুলিশি হেনস্থার মুখেও পড়েছেন।

জানা গেছে, সত্যা ও মৃত লোগেশসহ ১০ জনের একটি দল কর্মক্ষেত্র নাগপুর হতে তামিলনাড়ুর গ্রামের উদ্দেশে হাঁটা শুরু করেছিলেন সোমবার। বুধবার রাতেই ঘটেছে এই মর্মান্তিক মৃত্যুর ঘটনা।

লকডাউনের পর হতে ভারতে হাজার হাজার শ্রমিক নিজ গ্রামের বাড়ি ফিরতে পথে নামে। কর্মহীন হয়ে পড়ার সঙ্গে সঙ্গে আবাসহীন হয়ে পড়ার কারণে শ্রমিকরা দীর্ঘপথ পাড়ি দিয়ে বাড়ি যেতে বাধ্য হচ্ছিলেন। তারপর এমন মর্মান্তিক ঘটনাটি ঘটেছে।

উল্লেখ্য, ভারতে এ পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার। মারা গেছে অন্তত পক্ষে ৫৩ জন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...