The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

১০ হাজার বছরের হিসাব ১ মিনিটেই মেলাবে যে কম্পিউটার!

মূলত এটি গুগল ও আইবিএমের চেয়েও শক্তিশালী কোয়ান্টম কম্পিউটার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বহুজাতিক কোম্পানি হানিওয়েল এক শক্তিশালী কম্পিউটার বাজারে আনার ঘোষণা দিয়েছে। হানিওয়েল যে ধরনের ফিচারের কথা বলেছে, তাতে এই কম্পিউটার ১০ হাজার বছরের হিসাব ১ মিনিটে মিলিয়ে দিতে পারবে।

১০ হাজার বছরের হিসাব ১ মিনিটেই মেলাবে যে কম্পিউটার! 1

মূলত এটি গুগল ও আইবিএমের চেয়েও শক্তিশালী কোয়ান্টম কম্পিউটার। তবে ইতিপূর্বে গত বছর অক্টোবরে গুগল নিজেদের কোয়ান্টাম কম্পিউটার তৈরি করবে বলে জানিয়েছিলো। গুগলের দাবি ছিলো, তাদের কম্পিউটার ১০ হাজার বছরের হিসাব দুই মিনিটেরও কম সময়ের মধ্যে করতে পারবে।

এবার বহুজাতিক কোম্পানি হানিওয়েল ঘোষণা দিয়েছে, ‘গুগল-আইবিএমকে ছাড়িয়ে তাদের কম্পিউটার হবে পৃথিবীর সবচেয়ে এক শক্তিশালী হিসাবরক্ষণ যন্ত্র।’

যদিও হানিওয়েলের ঘোষণাকে উড়িয়ে দিচ্ছেন না প্রযুক্তিবিদরা। ওয়াটারলুর কোয়ান্টাম কম্পিউটিং ইনস্টিটিউটের সহ-প্রতিষ্ঠাতা মিশেল মোসকা আইটিওয়ার্ল্ড কানাডা নামের একটি প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইটকে বলেছেন, আইবিএমকে ছাড়ানো কঠিন একটি কাজ। তবে হানিওয়েল সিরিয়াস কিছু মানুষের একটি সিরিয়াস কোম্পানি হিসেবে আবির্ভূত হতে যাচ্ছে।

তিনি আরও বলেন, তারা খুব বেশি সময় নিচ্ছে না। এর জন্য তারা মাত্র ৩ মাস সময় দিয়েছে। হানিওয়েল কোয়ান্টাম কম্পিউটার নিয়ে কাজ শুরু করে কয়েক দশক পূর্বে। এতদিন সেভাবে কিছুই জানায়নি তারা।

হানিওয়েল বলছে যে, আমাদের কম্পিউটার হবে পৃথিবীর সবচেয়ে শক্তিশালী কম্পিউটার। কোয়ান্টাম ভলিউম কমপক্ষে ৬৪ হবে, যা অন্য কোম্পানি গুলোর দ্বিগুণ।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...