The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ভারতের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও সাংসদরা এক বছর ৩০% কম বেতন নেবেন

সোমবার মন্ত্রিসভার বৈঠকে এমন সিদ্ধান্ত গ্রহণ করে ভারত সরকার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রাণঘাতি করোনা ভাইরাসে অর্থনৈতিক বিপর্যয় ঠেকাতে ৩০ শতাংশ বেতন কম নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছেন ভারতের রাষ্ট্রপতি, প্রধা‌নমন্ত্রী ও সাংসদরা। আগামী এক বছর তারা নিজেদের বর্তমান বেতন হতে ৩০ শতাংশ কম নেবেন।

ভারতের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও সাংসদরা এক বছর ৩০% কম বেতন নেবেন 1

ভারতের গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, উপ-রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু এবং অন্যান্য রাজ্যপালরা সিদ্ধান্ত গ্রহণ করেছেন যে, আগামী এক বছর তারা নিজেদের বর্তমান বেতন হতে ৩০ শতাংশ কম নেবেন।

একইভাবে সংসদের সব সদস্যই তাদের বেতন ৩০ শতাংশ কম নেওয়ারও সিদ্ধান্ত গ্রহণ করেছেন। এইসব অর্থ চলে যাবে প্রধান‌মন্ত্রীর ত্রাণ তহবিলে। সোমবার মন্ত্রিসভার বৈঠকে এমন সিদ্ধান্ত গ্রহণ করে ভারত সরকার।

পাশাপাশি আগামী ২ বছরের সাংসদ তহবিলও স্থগিত রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয় দেশটির মন্ত্রিসভার বৈঠকে। ওই তহবিলের ৭ হাজার ৯০০ কোটি টাকাও প্রধানমন্ত্রীর তহবিলে যাবে বলে কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর দেশটির সংবাদ মাধ্যম এনডিটিভিকে জানিয়েছেন।

মন্ত্রিসভার বৈঠকে করোনার বিরুদ্ধে এই দীর্ঘ লড়াইয়ের জন্য সকলকে প্রস্তুত হওয়ার আহ্বান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

উল্লেখ্য, বিশ্বের সঙ্গে সঙ্গে ভারতেও করোনা ভাইরাস ক্রমশ বাড়ছে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৪১৪ জন। মারা গেছেন ১১৮ জন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...