The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

শুভ নববর্ষ ১৪২৭: ব্যতিক্রমি নববর্ষ উদযাপিত হচ্ছে

সকাল বেলার পান্তা ইলিশের কথাও যেনো আমরা এবার ভুলে যেতে বসেছি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার বাংলা নববর্ষ পালিত হচ্ছে এক ব্যতিক্রমিভাবে। ঘরে বন্দি অবস্থায় এবার বাংলা নববর্ষ পালন করতে হচ্ছে।

শুভ নববর্ষ ১৪২৭: ব্যতিক্রমি নববর্ষ উদযাপিত হচ্ছে 1

করোনা পরিস্থিতির কারণে ছায়ানটের অনুষ্ঠান বাতিল করা হয়েছে। চারুকলার মঙ্গল শোভাযাত্রাও বাতিল হয়েছে। বকুল তলার বর্ষবরণ অনুষ্ঠানও এবার হচ্ছে না। সব মিলিয়ে এবার ঘরে বসেই পালন করতে হচ্ছে বাংলা নববর্ষ। সকাল বেলার পান্তা ইলিশের কথাও যেনো আমরা এবার ভুলে যেতে বসেছি। প্রাণঘাতি করোনোর কারণে পুরো দেশ আজ লকডাউন অবস্থা বিরাজ করছে।

তবুও আমাদের জীব থেমে থাকে না। পুরোনো নানা গ্লানি দূর করে আজ নতুন বছরে পা দিলো। আজ ১লা বৈশাখ ১৪২৭ বাংলা। আজকের এই দিনে আমাদের পাঠক-পাঠিকা, বিজ্ঞাপনদাতা ও শুভানুধ্যায়ীদের জানাই আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা – শুভ নববর্ষ।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...