The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আমেরিকায় কৃষকরা দুধ, ডিম ফেলে দিচ্ছে!

দেশটিতে হোটেল, রেস্টুরেন্ট, স্কুল ও অন্যান্য অনেক খাদ্যপণ্যের দোকান বন্ধ হয়ে পড়ার কারণে অনেক কৃষক নিজেদের উৎপাদিত দুধ, ডিম এমনকি সবজি সরবরাহ করতে পারছে না

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ করোনা ভাইরাসের থাবায় বিশ্বজুড়ে বিপর্যস্ত খাদ্য সরবরাহ ব্যবস্থাও। সবচেয়ে বড় অর্থনৈতিক দেশ যুক্তরাষ্ট্রকেও হার মানতে হয়েছে এই করোনা মহামারির কাছে।

আমেরিকায় কৃষকরা দুধ, ডিম ফেলে দিচ্ছে! 1

দেশটিতে হোটেল, রেস্টুরেন্ট, স্কুল ও অন্যান্য অনেক খাদ্যপণ্যের দোকান বন্ধ হয়ে পড়ার কারণে অনেক কৃষক নিজেদের উৎপাদিত দুধ, ডিম এমনকি সবজি সরবরাহ করতে পারছে না, যে কারণে বাধ্য হচ্ছেন এসব ফেলে দিতে।

ডেইরি ফারমার্স অব আমেরিকার তথ্য মতে, দেশটির কৃষক সমাজ প্রতিদিন ৩৭ লাখ গ্যালন দুধ ফেলে দিতে বাধ্য হচ্ছেন। প্রতি সপ্তাহে চিকেন প্রসেসরে গুড়িয়ে দেওয়া হচ্ছে ৭ লাখ ৫০ হাজার ডিমও। মাঠের ফসল মাঠেই রেখে আসছেন।

আন্তর্জাতিক ডেইরি ফুডস অ্যাসোসিয়েশনের হিসাব মতে, বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষকরা উৎপাদিত দুধের ৫ শতাংশই নষ্ট করে ফেলছেন। অনেকে তাজা শাকসবজি মাটি চাপা দিতে হচ্ছে, যারা পারছে তারা বিভিন্ন সংস্থাকে দান করে দিচ্ছে, যারা দরিদ্রদের সহায়তা দিয়ে থাকে।

কৃষকরা বলছেন যে, খাদ্য প্রক্রিয়াজাতকরণ কোম্পানি কিংবা অন্যান্য প্রতিষ্ঠানগুলো বন্ধ হয়ে যাওয়ায় তারা মোটেও খাদ্য সরবরাহ করতে পারছেন না। যে কারণে তাদের এগুলো নষ্ট করে ফেলা ছাড়া কোনো উপায় থাকছে না। সাউথ ফ্লোরিডার কৃষকরা মাঠে ট্রাকটর পাঠিয়ে শিম, বাঁধাকপিসহ অন্যান্য সবজি নাকি মাঠেই কবর দিয়ে দিচ্ছে।

নিউ ইয়র্ক টাইমস এর এক তথ্যে বলা হয়েছে, সবজি উৎপাদন প্রতিষ্ঠান ও সি হ্যাটনের মালিক পল অ্যালেন বলেছেন,‘আমাদের হৃদয় একেবারে ভেঙ্গে যাচ্ছে, তবে আমরা কি আর করবো। জমিতেই লাখ লাখ পাউন্ড সবজি নষ্ট করে ফেলতে হচ্ছে।’

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...