The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মৃত্যুর খবর মিথ্যা: ভ্যাকসিন নেওয়া ভলান্টিয়ার সুস্থ

গত বৃহস্পতিবার মানবদেহে পরীক্ষামূলকভাবে করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ করা হয়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গত বৃহস্পতিবার মানবদেহে পরীক্ষামূলকভাবে করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ করা হয়। যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক মানবদেহে করোনার পরীক্ষামূলক ভ্যাকসিন প্রয়োগ করেছেন।

মৃত্যুর খবর মিথ্যা: ভ্যাকসিন নেওয়া ভলান্টিয়ার সুস্থ 1

প্রথমবারের মতো দুজনের দেহে এই ভ্যাকসিনটি প্রয়োগ করা হয়েছে। এদের মধ্যে একজন হলেন ড. এলিসা গ্রানাতু নামে এক বিজ্ঞানী। তবে ভ্যাকসিন প্রয়োগের পর তিনি মারা গেছেন বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে খবর ছড়িয়ে পড়েছিলো।

এই বিষয়ে বিবিসির স্বাস্থ্য বিষয়ক সংবাদদাতা ফারগাস ওয়ালশ বলেছেন, এই খবরটি একেবারেই গুজব। ড. এলিসা ভালো আছেন এবং সুস্থ আছেন। ২৬ এপ্রিল সকালে স্কাইপে তার সঙ্গে গ্রানাতুর কয়েক মিনিট কথাও হয় বলে জানিয়েছেন ওয়ালশ।

পেশায় একজন মাইক্রোবায়োলজিস্ট ড. এলিসা গ্রানাতু। তিনি জানিয়েছেন যে, তিনি খুব ভালো আছেন। সুন্দর রোদ উপভোগ করছেন ড. এলিসা।

তিনি বিবিসিকে জানিয়েছেন, ড. এলিসা তার পরিবারের সদস্যদের সঙ্গে অনলাইনে গ্রুপ চ্যাট করেছেন ও তাদের আশ্বস্ত করেছেন যে, কোথাও তার মৃত্যুর খবর দেখলে তারা যেনো মোটেও ঘাবড়ে না যান।

২৫ এপ্রিল একটি ওয়েবসাইট থেকে ড. এলিসার মৃত্যুর গুজব ছড়ানো হয়। অক্সফোর্ড ভ্যাকসিন কর্মসূচির প্রধান প্রফেসর অ্যান্ড্রু পোলার্ড প্রথম মানবদেহে এই ভ্যাকসিন পরীক্ষাটির নেতৃত্ব দিচ্ছেন।

তিনি বলেছেন, এই ধরনের গুজব করোনা মহামারি মোকাবিলার চেষ্টায় সমস্যা তৈরি করবে। এমন গুজব ছড়াতে দেওয়া যায় না।

ড. এলিসা ইউরোপের প্রথম ব্যক্তি যার দেহে গত বৃহস্পতিবার প্রথম পরীক্ষামূলকভাবে করোনা ভাইরাসের ভ্যাকসিনটি দেওয়া হয়। রবিবার সকালে ভ্যাকসিন সেন্টারে গবেষকরা তাকে পরীক্ষা করেন ও তার শরীর হতে রক্তের নমুনাও নেন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...