The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

রোজা কোনো দেশে ১১ ঘন্টা আবার কোনো দেশে ২০ ঘন্টা!

মুসলিমদের প্রধান দুই পবিত্র স্থান মক্কা এবং মদিনা শরীফসহ মধ্যপ্রাচ্য ও ইউরোপ, আমেরিকা, স্কান্ডিনাভিয়ান বিভিন্ন দেশে গত শুক্রবার রোজা শুরু হয়েছে। বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার কিছু দেশে রোজা শুরু হয় শনিবার হতে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভৌগোলিক অবস্থানের কারণে বিশ্বের কোনো কোনো দেশে রোজা ১১ ঘন্টা আবার কোনো কোনো দেশে ২০ ঘন্টাও। আলজাজিরায় প্রকাশিত খবরে এই তথ্য দেওয়া হয়েছে।

রোজা কোনো দেশে ১১ ঘন্টা আবার কোনো দেশে ২০ ঘন্টা! 1

মুসলিমদের প্রধান দুই পবিত্র স্থান মক্কা এবং মদিনা শরীফসহ মধ্যপ্রাচ্য ও ইউরোপ, আমেরিকা, স্কান্ডিনাভিয়ান বিভিন্ন দেশে গত শুক্রবার রোজা শুরু হয়েছে। বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার কিছু দেশে রোজা শুরু হয় শনিবার হতে। পবিত্র রমজানে সারাবিশ্বের মুসলিম সম্প্রদায় একযোগে মাসব্যাপী সিয়াম সাধনা করে থাকেন। সেহরি খাওয়ার মধ্য দিয়ে রোজা শুরু হয় এবং ইফতার গ্রহণের মধ্য দিয়ে পরিসমাপ্তি ঘটে।

কাতার ভিত্তিক আন্তর্জাতিক সংবাদ মাধ্যম আলজাজিরার প্রতিবেদন অনুসারে দেখা যায় উল্লেখযোগ্য বিভিন্ন দেশে রোজা কতো ঘণ্টা সেই বিষয়টি।

# এবার বাংলাদেশ এবং ভারতে প্রায় ১৫ ঘণ্টার একটু কম বেশি সময় রোজা রাখতে হবে। অপরদিকে পাকিস্তানে রোজা রাখতে হবে ১৬ ঘণ্টা।

# এবার সবচেয়ে কম সময়ের রোজা হবে চিলি, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, আর্জেন্টিনা ও নিউজিল্যান্ডে। এসব দেশে ১১ ঘণ্টা একটু কম বেশি সময় হবে।

# স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলোর মধ্যে সুইডেন, ফিনল্যান্ড, নরওয়ে, আইসল্যান্ডে রোজা দীর্ঘ হয়। এসব দেশে ২০-২২ ঘণ্টার একটু কম বেশি সময় রোজা রাখতে হচ্ছে।

# অপরদিকে বৃটেনে ১৮ ঘণ্টার একটু কম বেশি সময়। জার্মানিতে ১৯ ঘন্টার একটু কম বেশি সময় রোজা রাখতে হচ্ছে।

# রাশিয়া, কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্রে, ১৬ হতে ১৭ ঘন্টার একটু কমবেশি রোজার সময় নির্ধারিত হয়েছে।

# সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে প্রায় ১৫ ঘণ্টার একটু কমবেশি হচ্ছে সময় রোজা রাখতে হয়।

# রোজা রাখার সঙ্গে সূর্যের উদয়-অস্তের বিষয়টি জড়িত থাকায় রোজার সময়ও কমবেশি হয়ে থাকে বিশ্বের বিভিন্ন স্থানে। এবার তার ব্যতিক্রম ঘটেনি।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...