The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আরিফিন শুভ মাইকিং করে সেহরি খেতে ডাকছেন!

একজন বৃদ্ধ ব্যক্তি হাতে লাউডস্পিকার নিয়ে সেহরি খাওয়ার জন্য সবাইকে ঘুম থেকে ডেকে দিচ্ছেন। বয়স্ক মানুষের এমন উদ্যোগ দেখে তার সঙ্গে যোগ দিলেন ঢাকাই সিনেমার জনপ্রিয় চিত্রনায়ক আরিফিন শুভ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এক সময় কাফেলা ছিলো রমজানে সেহরিতে ডাকতো। সেই দিন এখন নেই। আধুনিক যুগ আসায় মোবাইলের রিংটোন সেই কাজটি করে। এবার আরিফিন শুভ মাইকিং করে সেহরি খেতে ডাকছেন! আসলেও কী বাস্তবে?

আরিফিন শুভ মাইকিং করে সেহরি খেতে ডাকছেন! 1

একজন বৃদ্ধ ব্যক্তি হাতে লাউডস্পিকার নিয়ে সেহরি খাওয়ার জন্য সবাইকে ঘুম থেকে ডেকে দিচ্ছেন। বয়স্ক মানুষের এমন উদ্যোগ দেখে তার সঙ্গে যোগ দিলেন ঢাকাই সিনেমার জনপ্রিয় চিত্রনায়ক আরিফিন শুভ। সাহরির আগে মাইক হাতে নিয়ে এভাবেই মানুষের ঘুম ভাঙাচ্ছেন এই নায়ক। তবে বাস্তবের নয়, একটা বিজ্ঞাপনের দৃশ্য এটি।

মার্চের প্রথম সপ্তাহে আরিফিন শুভ দুবাই যান। সেখানে ৩টি বিজ্ঞাপনে অংশ নেন তিনি। তার মধ্যেই একটির প্রচার শুরু হয়েছে ইতিমধ্যেই। স্মার্টফোন ব্র্যান্ড অপো’ পবিত্র রমজান মাসে তাদের বিশেষ ক্যাম্পেইন উপলক্ষ্যে এই বিজ্ঞাপনটি নির্মাণ করেছেন। এছাড়াও প্রকাশিত হয়েছে বাকী দুইটি বিজ্ঞাপনের প্রমোও।

জানা যায়, মুসলিম বিশ্বে সংযম, সহানুভূতি এবং ক্ষমার মাস হিসেবে পরিচিত এই পবিত্র রমজান মাস। তাই রমজান উপলক্ষ্যে শুরু হয়েছে ‘শেয়ার লাভ উইথ অপো’ শীর্ষক ক্যাম্পেইন।

রমজান মাসে বিশেষ কিছু উদ্যোগ চোখে পড়তো এক সময়। যার একটি হলো সেহরির সময় প্রতিবেশীদের থেকে ডেকে তোলা। এই কাজটি করতেন পাড়া-মহল্লার তরুণরা, যাকে আমরা বলতাম কাফেলা। তবে স্মার্ট ডিভাইসের এ যুগে ঐতিহ্যবাহী এই উদ্যোগটি এখন হারিয়ে যেতে বসেছে। বিষয়টিকে মাথায় রেখেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। যার মাধ্যমে তরুণরা এই ঐতিহ্য রক্ষায় এগিয়ে আসতে পারবেন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...