The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

করোনার সাহায্যার্থে দেশের একঝাঁক শিল্পী নিলামে অংশ নিচ্ছেন

‘অকশন ফর অ্যাকশন’ শিরোনামের বিশেষ এই নিলামে ইতিমধ্যেই অনেকেই অংশ নিয়েছেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রাণঘাতি করোনা ভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে আক্রান্তদের পাশে দাঁড়াতে নিজের প্রিয় ব্যাটটি নিলামে ২০ লাখ টাকা বিক্রি করেন বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান। এই পুরো অর্থই তিনি ব্যয় করেছেন করোনায় দুর্দশাগ্রস্তদের কল্যাণে।

করোনার সাহায্যার্থে দেশের একঝাঁক শিল্পী নিলামে অংশ নিচ্ছেন 1

‘অকশন ফর অ্যাকশন’ শিরোনামের বিশেষ এই নিলামে ইতিমধ্যেই অংশ নিয়েছেন সংগীতশিল্পী তাহসান খান। তিনি নিলামে তুলেছেন তার ‘কথোপকথন’ অ্যালবামটির মূল মাস্টার ডেট কপিটি। সেই সঙ্গে থাকছে ১৬ বছর ধরে যত্নে রাখা ‘ঈর্ষা’ গানটির হাতে লেখা লিরিক পৃষ্ঠাটি।

এরই ধারাবাহিকতায় এবার ‘অকশন ফর অ্যাকশন’র হয়ে নিলামে উঠতে চলেছে দেশের জনপ্রিয় বেশ ক’জন শিল্পীর ব্যবহৃত জিনিসপত্রও। এই তালিকায় রয়েছেন প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ, কবি নির্মলেন্দু গুণ, প্রয়াত অভিনেতা হুমায়ুন ফরীদি, আসাদুজ্জামান নূর, আলী যাকের, নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী, অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা, ব্যান্ড তারকা জেমস, মোশাররফ করিম, চিত্রনায়ক অনন্ত জলিল, আরিফিন শুভ, মাকসুদুল হক, মাইলস ব্যান্ড, ক্রিকেটার মাশরাফি বিন মুর্ত্তজা, লিটন দাসসহ অনেকেই।

‘অকশন ফর অ্যাকশন’র অন্যতম উদ্যোক্তা হলেন প্রীত রেজা। তিনি বলেন, ‘করোনা দুর্যোগে অসহায়দের সহায়তা করার লক্ষ্য নিয়ে এই আয়োজন শুরু হয়েছে। আমরা ইতিমধ্যেই দেশের বিভিন্ন অঙ্গনের জনপ্রিয় এবং গুণী তারকাদের সঙ্গে কথাও বলেছি। তারা সবাই এই উদ্যোগকে সাধুবাদও জানিয়েছে। নিলামে অংশ নেওয়া শিল্পী তার অর্থ পুরোটাই করোনা দু:স্থদের সহায়তায় সংগঠনগুলোর হাতে তুলে দেবেন।’

তিনি আরও জানানিয়েছেন, আজ রাতে তাহসানের ‘কথোপকথন’ অ্যালবামটির মূল মাস্টার কপির নিলামও অনুষ্ঠিত হবে। এরপর ধারাবাহিকভাবে নিলামে আসছে- কবি নির্মলেন্দু গুণের নিজের হাতে লেখা কবিতার পৃষ্ঠা, প্রায়াত গুণী অভিনেতা হুমায়ুন ফরীদির ব্যবহৃত শেষ চশমা, মাশরাফি বিন মর্তুজার ১৬ বছরের খেলার পথের কোনো এক সঙ্গী, এশিয়া প্যাসিফিক অ্যাওয়ার্ডের সময় পড়া অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশার প্রিয় শাড়িটি, তাসকিনের শ্রীলংকার বিপক্ষে হ্যাট্রিক করা সেই বল, চিরকুট ব্যান্ডের গায়ক সুমির নথ, গিটারিস্ট ইমনের গিটার এবং ড্রামার পাভেলের ড্রামস কিট, লিটন দাসের এশিয়া কাপে ১১৭ বলে ১২১ করা সেই ব্যাটটিও, সৌম্য সরকারের প্রথম টেস্ট সেঞ্চুরির ব্যাটটি, তাসকিনের হ্যাট্রিক করা বল, সাইফ উদ্দিনের প্রিয় বল, এনামুল হক বিজয়ের সেঞ্চুরি করা ব্যাটটি, কিংবদন্তি ফুটবলার মোমেন মুন্নার ১৯৮৯ সালের প্রেসিডেন্ট গোল্ডকাপের চ্যাম্পিয়ন জার্সিসহ আরও অনেক কিছুই।

তাছাড়াও এই আয়োজনে থাকছে নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর পরবর্তী কোনো এক ছবিতে অভিনয়ের সুযোগ, বাকের ভাইয়ের সঙ্গে ‘হাওয়ামে উড়তা যায়ে’ গান শুনতে শুনতে চায়ের দোকানে আড্ডা, মাইলস ব্যান্ডের সদস্যদের সঙ্গে ছবি উঠানো, মোশাররফ করিমকে বাসায় দাওয়াত দিয়ে নিয়ে যাওয়ার বিষয়, চিত্রনায়ক অনন্ত জলিলের সঙ্গে লং ড্রাইভে যাওয়া ইত্যাদি ইত্যাদি।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...