The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

শহরগুলোতে মহামারি শেষে দরিদ্র হবে অন্তত ১০ কোটি মানুষ

সম্প্রতি এ তথ্য জানিয়েছেন বিশ্বব্যাংকের এক কর্মকর্তা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বের বহু বড় বড় শহরে গড়ে ওঠা বস্তিতে নেই পর্যাপ্ত পরিমাণ বিশুদ্ধ খাবার পানি ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা। যে কারণে করোনা ভাইরাস মহামারিতে মারাত্মক ঝুঁকিতে রয়েছে এইসব জনবহুল এলাকা। মহামারি শেষে বিশ্বের এসব শহরে নতুন করে দরিদ্র হবে অন্তত পক্ষে ১০ কোটি মানুষ।

শহরগুলোতে মহামারি শেষে দরিদ্র হবে অন্তত ১০ কোটি মানুষ 1

সম্প্রতি এ তথ্য জানিয়েছেন বিশ্বব্যাংকের এক কর্মকর্তা। বিশ্বব্যাংকের নগর, দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা, স্থিতিস্থাপকতা ও বৈশ্বিক স্থল কার্যক্রমের গ্লোব্যাল ডিরেক্টর সামেহ ওয়াহবা বলেন, ‘শহরগুলোতে দরিদ্র, অরক্ষিত এবং যাদের সবচেয়ে বেশি সাহায্য প্রয়োজন তাদের দিকে নজর দেওয়া দরকার। আমাদের হিসাবে চাকরি, আয় এবং জীবিকা নির্বাহের পথ হারিয়ে অন্তত ১০ কোটি তথাকথিত নতুন গরিব বেড়ে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।’

তিনি আরও বলেন,‘করোনা পরবর্তী সময় বিশ্বের বড় বড় শহরগুলোতে রাজস্ব আদায়ের পরিমাণ ১৫ হতে ২৫ শতাংশ পর্যন্ত কমেও যেতে পারে।’

অনেক শহরের কর্তৃপক্ষের কাছেও বস্তিগুলোর অবস্থা সম্পর্কে পর্যাপ্ত কোনো তথ্য নেই। এতে তাদের সহায়তা করার পথ আরও কঠিন হয়ে উঠেছে বলে মনে করেন বিশ্বব্যাংকের এই কর্মকর্তা। সে জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই), হাই-রেজ্যুরেশন স্যাটেলাইট ইমেজ ও থ্রি-ডি ইমেজ ব্যবহার করে বিশ্বের বড় বড় শহরের পানি-টয়লেট সুবিধাবঞ্চিত ও ভিড়ের কারণে সামাজিক দূরত্ব অকার্যকর হয়ে ওঠা এলাকাগুলো চিহ্নিত করার কার্যক্রমও শুরু করেছে বিশ্বব্যাংক। এই পর্যন্ত মুম্বাই, কায়রো এবং কিনশাসা শহরের জন্য এই প্রযুক্তি ব্যবহৃত হয়েছে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...