The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বিশ্বের সেরা সিনেমাগুলো বিনামূল্যে দেখাবে ইউটিউব

এই ঘরবন্দি জীবন কিছুটা হলেও সহজ করতে দারুণ এক পদক্ষেপ নিয়েছে ইউটিউব

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রাণঘাতি করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে বিশ্বের অধিকাংশ দেশে চলছে লকডাউন। এমন অবস্থায় সবাই এখন ঘরবন্দি। তাই বিশ্বের সেরা সিনেমাগুলো বিনামূল্যে দেখাবে ইউটিউব।

বিশ্বের সেরা সিনেমাগুলো বিনামূল্যে দেখাবে ইউটিউব 1

বাইরে চলাফেরায়ও আরোপ করা হয়েছে নানা বাধানিষেধ। সেজন্য বিশেষ প্রয়োজন ছাড়া ঘরেই বন্দি থাকতে হচ্ছে মানুষকে। এই ঘরবন্দি জীবন কিছুটা হলেও সহজ করতে দারুণ এক পদক্ষেপ নিয়েছে ইউটিউব। বিশ্বের সেরা ছবিগুলো ১০ দিন বিনামূল্যে দেখাবে এই গুগলের ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম।

করোনা ভাইরাস মহামারির সঙ্গে লড়তে এবার একজোট হতে চলেছেন বিখ্যাত কিছু ফিল্ম ফেস্টিভ্যাল। ট্রাইবেকা এন্টারপ্রাইজ ও ইউটিউব যৌথভাবে ‘উই আর ওয়ান : আ গ্লোবাল ফিল্ম ফেস্টিভ্যাল’ এর ঘোষণা দিয়েছে। এখানে বিশ্বের কিছু নতুন নতুন ছবি ও ক্ল্যাসিক কিছু ছবি দেখানো হবে। আগামী ২৯ মে হতে ৭ জুন পর্যন্ত চলবে এই অনলাইন চলচ্চিত্র উৎসবটি।

এই ১০ দিন অনলাইনে গ্লোবাল ফিল্ম ফেস্টিভ্যালে থাকছে ‘বার্লিন ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল’, ‘সানড্যান্স ফিল্ম ফেস্টিভ্যাল’, ‘সিডনি ফিল্ম ফেস্টিভ্যাল’, ‘টরন্টো ফিল্ম ফেস্টিভ্যাল’, ‘টোকিও ফিল্ম ফেস্টিভ্যাল’, ‘ট্রাইবেকা ফিল্ম ফেস্টিভ্যাল’। ইউটিউবে নির্বাচিত এই ছবিগুলো দেখা যাবে একেবারেই বিনামূল্যে। আবার কেও চাইলে এখান থেকেই সাহায্য করতে পারবেন বিশ্ব স্বাস্থ্য সংস্থাকেও।

গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুন্দর পিচাই এক টুইটবার্তায় এই বিষয়ে লিখেছেন, ‘ইউটিউব আগামী ১০ দিনের ডিজিটাল ফিল্ম ফেস্টিভ্যালের আয়োজন করতে চলেছে, যেখানে সংগ্রহ করা ২০টি আন্তর্জাতিক চলচ্চিত্র দেখানো হবে। আর এ থেকে আয় করা অর্থ দেওয়া হবে কোভিড-১৯-এর ত্রাণ তহবিলে। তবে সমস্ত প্রোগ্রামিং বিশ্বব্যাপী দর্শকদের জন্য বিনামূল্যে হবে।’

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...