The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

অদ্ভুত এক দৃশ্যে তোলপাড় নেট দুনিয়া: শূণ্যে ভাসছে জাহাজ! [ভিডিও]

নিউজিল্যান্ডের মাউন্ট মাউনগানুই সমুদ্র সৈকত হতে তোলা হয়েছে এই ছবি ও ভিডিওটি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্ব জুড়ে করোনা মহামারীর জেরে এমনিতেই আতঙ্কের যেনো শেষ নেই। তার মধ্যে এক অদ্ভুতুড়ে ছবিতে তোলপাড় নেট দুনিয়া। সমুদ্রের উপর পানিতে নয়, হাওয়ায় ভাসছে আস্ত একটা জাহাজ!

অদ্ভুত এক দৃশ্যে তোলপাড় নেট দুনিয়া: শূণ্যে ভাসছে জাহাজ! [ভিডিও] 1

নিউজিল্যান্ডের মাউন্ট মাউনগানুই সমুদ্র সৈকত হতে তোলা হয়েছে এই ছবি ও ভিডিওটি। ভিডিওটিতে দেখা যাচ্ছে, সমুদ্রের উপর মহাশূন্যে ভাসছে ওই জাহাজটি। মনিকা শ্যাফনার নামে এক মহিলা ভিডিওটি তুলে পোস্ট করেন। সেই ভিডিও হু হু করে ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়া জগতে। তারপর যা তাই, পুরো নেট দুনিয়ায় ভাইরাল!

ফেসবুকে পোস্ট করে ওই মহিলা লিখেছেন যে, ‘আমি এই দৃশ্য নিজেও দেখেছি, যেখানে জাহাজটি মহাশূন্যে ভাসছিল বলে মনে হচ্ছিল।’ এর বৈজ্ঞানিক ব্যাখ্যা হলো, ‘অপটিক্যাল ইলিউশন’ বা যাকে বলা যায় দৃষ্টিভ্রম।

প্রকৃতপক্ষে পরিবেশের বিশেষ পরিবর্তনের জন্য মানুষের চোখে দূরত্ব এবং দূরে থাকা কোনও বস্তু দেখার ক্ষেত্রে তারতম্য হয়ে থাকে। যে কারণে সাধারণ অবস্থায় খালি চোখে যেটা যেরকম দেখানোর কথা, সেটা সেরকম নাও দেখতে পাওয়া যেতে পারে।

এই ধরনের ইলিউশনকে বলা হয়ে থাকে ‘ফ্যাটা মরগানা।’ ফ্যাটা অর্থাৎ ‘কাল্পনিক।’ মরগানা অর্থ হলো যাদুকরী। এই ফ্যাটা মরগানার জন্য অনেক সময় জাহাজ ডুবে পর্যন্তও যেতে পারে। ২০১২ সালে ব্রিটিশ ইতিহাসবিদ টিম মালটিন বলেছিলেন, টাইটানিকও নাকি এই কারণেই ডুবে গিয়েছিল।

বলা হয়েছে, যখন সূর্য দিগন্ত রেখায় অস্ত যায়, তখনও ঠিক এমন দৃশ্যই দেখা যেতে পারে। শুধুমাত্র কোনও দৃশ্যমান জিনিস অদৃশ্য হয়ে যেতে পারে তাই নয়, সেটি আসলের থেকে বড় কিংবা ছোট আকারেরও দেখা যেতে পারে, আসল অবস্থানের তুলনায় উপরে বা নীচেও দেখাতে পারে সেটি। এক্ষেত্রেও ঘটেছে তেমনটাই- এমনই মনে করা হচ্ছে। তথ্যসূত্র: deshebideshe.com

দেখুন ভিডিওটি

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...