জীবনের শুরু ২২০ কোটি বছর আগে!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ গবেষণার যেনো শেষ নেই। সেই আদিযুগ থেকে মানুষ নানাভাবে গবেষণায় লিপ্ত। কিন্তু দিন যত গড়াচ্ছে গবেষণার ব্যাপ্তিও তত বাড়ছে। গবেষকরা বলেছেন, পৃথিবীতে জীবনের শুরু হয়েছে ২২০ কোটি বছর আগে!

Start of Life

দীর্ঘদিন ধরে পৃথিবীতে প্রাণের অস্তিত্ব নিয়ে গবেষকরা গবেষণা চালিয়ে আসছেন। তারা গবেষণা করে পেয়েছেন, পৃথিবীতে প্রাণের সূচনা হয়েছিল ২২০ কোটি বছর আগে। অর্থাৎ আগের ধারণার চেয়ে প্রায় চার গুণ বেশি আগে প্রাণের সূচনা হয়েছিল। দক্ষিণ আফ্রিকার ভূখণ্ডে প্রাপ্ত পাতলা কাঠের টুকরোর জীবাশ্ম পরীক্ষা করে বিজ্ঞানীরা এ ধারণা পেয়েছেন। এ বিষয়ে একটি গবেষণা নিবন্ধ প্রি-কেমব্রিয়ান রিসার্চ জার্নালে সম্প্রতি প্রকাশিত হয়েছে। বিজ্ঞানীরা ওই কাঠের টুকরোর নাম দিয়েছেন ‘ডিসকাগমা বাটোনি’। এর অর্থ চাকতি আকৃতির কাঠের বোতামের টুকরো। ওই জীবাশ্ম প্রকৃতপক্ষে কিসের তা বিজ্ঞানীরা নিশ্চিত নন। তারা এ ব্যাপারে নিশ্চিত যে, ওই জীবাশ্ম অন্তত কোনো প্রাণী বা উদ্ভিদের নয়।

জিওলজিক্যাল সায়েন্সের প্রধান গবেষক অধ্যাপক গ্রেগরি জে রিটালাক জানান, এই জীবাশ্মের সঙ্গে বর্তমানে মাটির উপাদান জিওশিফন ফাঙ্গাসের গঠনের মিল আছে। এ ফাঙ্গাসের অভ্যন্তরীণ গর্ত সিমবায়েটিক সায়ানোব্যাকটেরিয়া দিয়ে পূর্ণ থাকে। তিনি বলেন, এ সায়ানোব্যাকটেরিয়া ভূমিকে সবুজ করতে ভূমিকা রাখে। এর ফলে ২২০ থেকে ২৪০ কোটি বছর আগে পৃথিবীর বায়ুমণ্ডলে অক্সিজেনের পরিমাণ বৃদ্ধি পায় বলে ধারণা করছেন গবেষকরা। সূত্র: জিনিউজ অনলাইন।

Advertisements
Loading...