The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

সৌদি আরব সব ব্যাংকনোট ২০ দিন কোয়ারেন্টাইনে রাখবে!

দেশটির মুদ্রা কর্তৃপক্ষ (এসএএমএ) এই সিদ্ধান্তের কথা জানিয়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রাণঘাতি করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে স্থানীয় ও আন্তর্জাতিক বাজার থেকে সংগ্রহ করা সব ধরনের ব্যাংকনোট এবং কয়েন ১৪ হতে ২০ দিন কোয়ারেন্টাইনে রাখর সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব।

সৌদি আরব সব ব্যাংকনোট ২০ দিন কোয়ারেন্টাইনে রাখবে! 1

দেশটির মুদ্রা কর্তৃপক্ষ (এসএএমএ) এই সিদ্ধান্তের কথা জানিয়েছে। শুক্রবার (২২ মে) নিউজের খবরে বলা হয়, স্বাস্থ্য ঝুঁকি কমাতে ব্যাংকনোট ও মুদ্রা কোয়ারেন্টাইনে রাখার এই সিদ্ধান্ত নিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

দেশটির মুদ্রা কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে যে, ‘ব্যাংকনোট ও কয়েন ব্যবহারের ক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিত করতে এগুলো বিশেষ ব্যবস্থার মধ্যে দিয়ে নেওয়া হবে। এরপর এগুলো সংস্থার নির্ধারিত মান অনুযায়ী মেশিনের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে আলাদা করে ফেলা হবে। নোংরা ও ব্যবহার অযোগ্য নোটগুলো সঙ্গে সঙ্গেই নষ্ট করে ফেলা হবে।’

ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৬৭ হাজার ৭১৯ জন। এই ভাইরাসে মারা গেছেন ৩৬৪ জন। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ৩৯ হাজার ৩ জন।

করোনা ভাইরাস মোকাবিলায় ঈদুল ফিতরের উদযাপনও সীমিত করছে সৌদি আরব। রমজান মাস জুড়ে দেশটিতে জারি করা হয় কঠোরভাবে লকডাউন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...