The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ঝুঁকিতে কয়েক লাখ শিশু: করোনায় টিকাদান কর্মসূচি ব্যাহত

সম্প্রতি বিশ্বব্যাপী স্বাস্থ্য কর্মকর্তারা এই উদ্বেগ জানিয়ে সবাইকে সতর্ক করে দিয়েছেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রাণঘাতি করোনা মহামারিতে বিশ্বে কমপক্ষে ৬৮ দেশে ভ্যাকসিন কার্যক্রম বাধাগ্রস্ত হচ্ছে। বিশ্বজুড়ে এক বছরের কম বয়সী প্রায় ৮০ মিলিয়ন শিশু ডিপথেরিয়া, হাম ও পোলিওর মতো রোগের ঝুঁকির মধ্যে রয়ে গেছে।

ঝুঁকিতে কয়েক লাখ শিশু: করোনায় টিকাদান কর্মসূচি ব্যাহত 1

সম্প্রতি বিশ্বব্যাপী স্বাস্থ্য কর্মকর্তারা এই উদ্বেগ জানিয়ে সবাইকে সতর্ক করে দিয়েছেন। ডব্লিউএইচও’র ওয়েবসাইটে এসব তথ্য জানানো হয়।

ডব্লিউএইচও প্রধান টেড্রোস অ্যাডানম গেব্রিয়াসুস এক বিবৃতিতে বলেছেন যে, জনস্বাস্থ্যের ইতিহাসে টিকা হলো অন্যতম শক্তিশালী ও মৌলিক রোগ প্রতিরোধমূলক সরঞ্জাম। তাই করোনা মহামারির মধ্যেও নিরাপদে টিকা কর্মসূচি চালু রাখতে সংশ্লিষ্ট দেশগুলোকে নতুন নির্দেশনা দেওয়া হচ্ছে।

ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েত্তা ফোর সাংবাদিকদের জানিয়েছেন, একটি মহামারির কারণে সম্ভাব্য অন্যসব মহামারির ঝুঁকি এড়িয়ে যাওয়া মোটেও ঠিক হবে না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার টিকা পরিচালক ডা. কেট ও’ব্রায়েন এক বিবৃতিতে বলেছেন যে, ‘আমরা যে বড় সমস্যা দেখতে পেলাম সেটি হলো- টিকা কর্মসূচিতে অংশ নিতে অধিকাংশ মানুষের অনীহা। ভ্রমণে কড়াকড়ি থাকার কারণে খুব কম সংখ্যক স্বাস্থ্যকর্মীকে দিয়ে টিকা সরবরাহ করা সম্ভব হচ্ছে। ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জামের অভাবও এক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলছে বলে আমাদের বিশ্বাস।’

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...