The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

করোনায় ‘বিপর্যস্ত’ ভারত থেকে নাগরিকদের ফিরিয়ে নিতে চাই চীন

আগ্রহী নাগরিকদের ২৭ মের মধ্যে এই বিষয়ে দূতাবাসের ওয়েবসাইটের মাধ্যমে নাম নথিভুক্ত করতেও বলা হয়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ করোনা সংক্রমণ বাড়তে থাকায় ভারতে আটকে পড়া চীনের নাগরিকদের দেশে ফেরানোর সিদ্ধান্ত নিয়েছে চীন। সোমবার এ মর্মে নোটিশও দিয়েছে নয়াদিল্লির চীনা দূতাবাস।

করোনায় ‘বিপর্যস্ত’ ভারত থেকে নাগরিকদের ফিরিয়ে নিতে চাই চীন 1

দূতাবাসের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত নোটিশে বলা হয়, ভারতে লকডাউনে আটকে পড়া শিক্ষার্থী, পর্যটক ও ব্যবসায়ীদের দেশে ফিরিয়ে নিতে চীন সরকার বিশেষ বিমানের ব্যবস্থা করছে।যদিও ভারতের বিভিন্ন প্রান্তে বিচ্ছিন্ন হয়ে পড়া চীনা নাগরিকদের সঠিক কোনো সংখ্যা নোটিশে উল্লেখ করা হয়নি। তালিকায় রয়েছেন চীন থেকে ভারতে যোগ ব্যায়াম শিখতে আসা শিক্ষার্থী ও বৌদ্ধ তীর্থযাত্রীরাও।

আগ্রহী নাগরিকদের ২৭ মের মধ্যে এই বিষয়ে দূতাবাসের ওয়েবসাইটের মাধ্যমে নাম নথিভুক্ত করতেও বলা হয়েছে। তবে জানানো হয়নি কবে ও কোথা থেকে চীনের উদ্দেশে বিশেষ বিমানটি রওনা হবে।

চীনের ম্যান্ডারিন ভাষায় লেখা নোটিশে আরও জানানো হয় যে, আগ্রহী চীনা নাগরিকদের বিমান ভাড়া ও বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টাইনের জন্য নির্ধারিত খরচ বহন করতে হবে।

তবে নোটিশে কড়াভাবে ইতিমধ্যেই করোনা আক্রান্ত ব্যক্তিদের নাম নথিভুক্তিকরণের বিষয়ে নিষেধ করা হয়েছে। বলা হয়েছে, যাদের জ্বর, সর্দি-কাশি ও শ্বাসকষ্টের মতো নানা উপসর্গ দেখা দিয়েছে, তাদের নাম এই তালিকার নথিভুক্ত করা হবে না।

এমনকি, করোনা সংক্রমণজনিত সমস্যার কথা গোপন করা হলে ও চীনে পৌঁছানোর পরে স্বাস্থ্য পরীক্ষায় তেমন কোনো উপসর্গ ধরা পড়লে সংশ্লিষ্ট নাগরিকের বিরুদ্ধে জননিরাপত্তা বিঘ্নিত করার জন্য যথাযোগ্য আইনি ব্যবস্থাও নেওয়া হবে বলে সতর্ক করা হয় নোটিশে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...